শুক্রবার, ১৫ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা
কৃষি উন্নয়নে অসামান্য অবদান

আজীবন সম্মাননা পদক পেলেন মতিয়া চৌধুরী

নিজস্ব প্রতিবেদক

সাবেক কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী এমপিকে পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) আজীবন সম্মাননা পুরস্কারে ভূষিত করেছে। পুরস্কার হিসেবে তাকে ৫০ হাজার টাকার চেক প্রদান করে সংস্থাটি। কৃষকের কল্যাণ ও দারিদ্র্য নিরসন এবং কৃষির উন্নয়নে অসামান্য অবদানের জন্য মতিয়া চৌধুরীকে এ পুরস্কার দেওয়া হয়। গতকাল রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে পিকেএসএফ আয়োজিত এক অনুষ্ঠানে  প্রধানমন্ত্রী শেখ হাসিনা মতিয়া চৌধুরীর হাতে এ পুরস্কার তুলে দেন। পুরস্কার হিসেবে আরও দেওয়া হয় একটি সম্মাননা পত্র ও ক্রেস্ট। মতিয়া চৌধুরী তার আজীবন সম্মাননা পদক মুক্তিযুদ্ধের সব শহীদ ও সম্ভ্রম হারানো ২ লাখ মা-বোনকে উৎসর্গ করেন। তিনি প্রাপ্ত ৫০ হাজার টাকার মধ্যে তার নির্বাচনী এলাকা নালিতাবাড়ী মুক্তিযোদ্ধা সংসদকে ২৫ হাজার ও নকলা মুক্তিযোদ্ধা সংসদকে ২৫ হাজার প্রদানের সিদ্ধান্ত নিয়েছেন।

মতিয়া চৌধুরী ১৫ বছর কৃষিমন্ত্রীর দায়িত্ব পালন করেন। সম্মাননা পত্রে বলা হয়, ‘পিকেএসএফ পরিবার আপনাকে দারিদ্র্য বিমোচনে অসামান্য অবদানের জন্য আজীবন সম্মাননা প্রদান করতে পেরে সম্মানিত বোধ করছে।’

পাকিস্তান আমল থেকে সব গণতান্ত্রিক ও প্রগতিশীল আন্দোলনের সামনের সারিতে ছিলেন মতিয়া চৌধুরী। তিনি মাত্র ১০ বছর বয়সে ১৯৫২ সালে ভাষা আন্দোলনে অংশগ্রহণ করে নিজেকে ছাত্র রাজনীতিতে সম্পৃক্ত করেন। দীর্ঘ রাজনৈতিক জীবনে তিনি ১৫ বার কারাবরণ করেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর