শুক্রবার, ১৫ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

আয়কর মেলার প্রথম দিনে ব্যাপক সাড়া

প্রধানমন্ত্রীর রিটার্ন জমা

নিজস্ব প্রতিবেদক

আয়কর মেলার প্রথম দিন করদাতা ও দর্শনার্থীদের ব্যাপক সাড়া লক্ষ্য করা গেছে। এতে রিটার্ন দাখিল, আয়কর-সংক্রান্ত সেবা নিতে এসে দীর্ঘ লাাইনে দাঁড়িয়ে থেকেছেন সেবাগ্রহীতারা। গতকাল রাজধানীর অফিসার্স ক্লাবে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আয়োজিত মেলার উদ্বোধন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এদিকে আয়কর মেলার প্রথম দিনই প্রধানমন্ত্রী শেখ হাসিনার আয়কর বিবরণী (রিটার্ন) জমা দেওয়া হয়েছে। এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া জানিয়েছেন, মেলা শুরু হওয়ার পরপরই সিদ্দিকুর রহমান চৌধুরী নামে এক ব্যক্তি প্রধানমন্ত্রীর প্রতিনিধি হিসেবে উপস্থিত হয়ে এই রিটার্ন দাখিল করেছেন। প্রধানমন্ত্রীর আয়কর কত টাকা উল্লেখ করা হয়েছে- জানতে চাইলে তিনি বলেন, সে বিষয়ে তাঁর অনুমতি ছাড়া প্রকাশ করা উচিত হবে না। উদ্বোধনী অনুষ্ঠানে এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া, সাবেক যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেনসহ সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। মেলাপ্রাঙ্গণ ঘুরে দেখা গেছে, করদাতাদের দীর্ঘ লাইনে দাঁড়িয়ে রিটার্ন জমা দিতে হচ্ছে। রিটার্ন জমা দেওয়ার পাশাপাশি কর শনাক্তকরণ নম্বর (ই-টিআইএন) নিতেও মেলায় ভিড় করছেন করদাতারা। করসেবা প্রদান ও কর সচেতনতা বাড়াতে প্রতি বছরের মতো এবারও আয়কর মেলার আয়োজন করেছে এনবিআর।

 ‘সবাই মিলে দেব কর, দেশ হবে স্বনির্ভর’ এই স্লোগানে এবার রাজধানীতে এ মেলা বসেছে। এবারের মেলায় হেল্প ডেস্ক, রিটার্ন বুথ ও ই-পেমেন্টের সংখ্যা বাড়ানো হয়েছে। সেই সঙ্গে বাড়ানো হয়েছে ই-টিন জোন এবং রিটার্ন জমা ও ফরম পূরণের স্থান। মেলাপ্রাঙ্গণে এবার ৩৯টি হেল্প ডেস্ক স্থাপন করা হয়ছে, যা গত বছর ছিল ৩৩টি। রিটার্ন বুথ রাখা হয়েছে ৫২টি, যা গত বছর ছিল ৪৯টি। আর ই-পেমেন্ট বুথ করা হয়েছে ১৪টি, যা গত বছর ছিল ১টি। এরপর দীর্ঘ লাইনে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে সেবাগ্রহীতাদের। এটিকে বেশি ইতিবাচক হিসেবে দেখছে এনবিআর। কেননা মানুষের মধ্যে আয়সংক্রান্ত সচেতনতা বেড়েছে। ফলে মানুষ এখন কর দিতে আগের চেয়ে অনেক বেশি উৎসাহী। এ কারণে মেলায় উচপে পড়া ভিড় সেবাগ্রহীতার।

এবারের মেলায় করদাতাদের সেবায় পে-অর্ডার, ই-পেমেন্ট ও নগদ ক্যাশে চালানের ব্যবস্থা করেছে সোনালী, জনতা ও বেসিক ব্যাংক। এ জন্য মেলাপ্রাঙ্গণে খোলা হয়েছে ব্যাংকের জন্য আলাদা বিশেষ গ্যালারি। সেখানে রয়েছে আলাদা বুথ। মেলা চলবে ২০ নভেম্বর পর্যন্ত।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর