শনিবার, ১৬ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা
বাজার দর

বেড়েছে চালের দাম, নতুন সবজির দর চড়া

নিজস্ব প্রতিবেদক

বেড়েছে চালের দাম, নতুন সবজির দর চড়া

পিয়াজ নিয়ে সারা দেশের ভোক্তাদের চরম নাভিশ্বাসের মধ্যে চালের দামও বাড়ছে। পিয়াজের সঙ্গে সারা দেশে সপ্তাহ ধরে বিভিন্ন মানের চালের দাম কেজিতে ৪ থেকে ৫ টাকা বেড়েছে। রাজধানীতে দুই দিনের ব্যবধানে চালের দাম বেড়েছে অস্বাভাবিকভাবে। প্রতি কেজি মিনিকেট চালের দাম বেড়েছে পাঁচ থেকে ছয় টাকা। এ ছাড়া বিরি-২৮ চালের দাম বেড়েছে প্রতি কেজিতে দুই টাকা। তবে খুচরা দোকানগুলোতে বিরি-২৮ চাল বিক্রি হচ্ছে চার থেকে পাঁচ টাকা বেশি দরে। গতকাল রাজধানীর বিভিন্ন বাজার ও খুচরা দোকানে এ দামেই চাল বিক্রি করতে দেখা গেছে।

গতকাল সকাল থেকে আগের দিনের চেয়ে ছাপিয়ে যায় পিয়াজের দাম। রাজধানীর তিনটি বড় পাইকারি বাজার শ্যামবাজার, যাত্রাবাড়ী, কারওয়ান বাজারসহ মিরপুর, মোহাম্মদপুর, উত্তরা, খিলগাঁও, কলাবাগান বাজার ঘুরে দেখা যায়, প্রায় সব ধরনের পিয়াজ কেজিতে ২২০ থেকে ২৩০ টাকার ওপর বিক্রি হচ্ছে। কোথাও ২৫০ টাকায় বিক্রির খবরও পাওয়া   গেছে। দেশি পিয়াজের মতোই লাফিয়ে বেড়েছে মিয়ানমার, তুরস্ক ও মিসর থেকে আনা পিয়াজের দাম। আগের দিনের চেয়ে পিয়াজের দাম কেজিতে ১০ থেকে ২০ টাকা  বেড়েছে। গত ১০ বছরের মধ্যে পিয়াজের সর্বোচ্চ দর উঠেছিল ২০১৭ সালে। বাণিজ্য মন্ত্রণালয় ঘোষণা করেছে জরুরি ভিত্তিতে বিমানে করে পিয়াজ আনা হবে। তাতে দর কমবে কিনা সেটা কেউ বলতে পারেনি। এদিকে অস্থিরতা ছড়িয়ে পড়ছে চালের বাজারেও। কয়েক দিন ধরে হঠাৎ করে চালের দাম বাড়তে শুরু করেছে। রাজধানীতে এলাকা ভেদে বিভিন্ন মানের চালের দাম ৪ থেকে ৫ টাকা কেজিতে বেড়েছে। বাজারে জিরাশাইল ও বিরি-২৮ জাতের ধানের সরবরাহ কমায় চালের দাম বেড়েছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

সেই সঙ্গে ভারত থেকে ‘সম্পা কাটারি’ চালের আমদানি বন্ধ হওয়ায় জিরাশাইলের ওপর চাপ পড়েছে বলে মনে করছেন অনেকে। হঠাৎ করে চালের দাম বেড়ে যাওয়ায় চরম বিপাকে পড়েছেন সাধারণ ও খেটে খাওয়া মানুষ। এক সপ্তাহের ব্যবধানে প্রতি বস্তা ১ হাজার ৮শ টাকা থেকে বেড়ে ২ হাজার টাকা হয়েছে। আগামীতে দাম আরও বাড়ার সম্ভাবনা রয়েছে। এক সপ্তাহ আগে জিরাশাইল বিক্রি হয়েছে প্রতি কেজি ৩৬ টাকা। এখন বিক্রি হচ্ছে ৪০ টাকায়। আটাশ ২/৩ টাকা বেড়ে ৩৪/৩৫ টাকা দরে বিক্রি হচ্ছে। এ ছাড়া স্বর্ণা ৩০ টাকা, কাটারিভোগ ৫০/৫২ টাকা, পাইজাম ৫০/৫২ টাকায় বিক্রি হচ্ছে। মোটা চালের দামও কেজিতে ২ টাকা বেড়েছে। এদিকে ক্রেতাদের এখন চড়া দরে কিনতে হচ্ছে নতুন সবজিও। নতুন আলু ১০০ থেকে ১২০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। শীতের আগাম শাক-সবজি ফুলকপি, বাঁধাকপি, মুলা, শালগম, শিম, পালংশাক, মুলাশাক, সরিষাশাকে ভরপুর বাজার। তবে কম মূল্যে এসব সবজি কেউ ছুঁয়ে দেখতে পারছেন না। পাকা টমেটো বিক্রি হয়েছে ১৪০ টাকা কেজি। কাঁচা টমেটো ১০০ টাকার নিচে। বাজারে দামি সবজির তালিকায় রয়েছে গাজর, শিম, বরবটি, নতুন আসা গোল আলু। শিম, গাজর ও বরবটির কেজি বিক্রি হচ্ছে ৮০-১০০ টাকার মধ্যে। নতুন আসা সবজির মধ্যে শালগম ৭০ থেতে ৮০ টাকা কেজি, শিম ৪০ থেকে ৬০ টাকা। বাঁধাকপি, ফুলকপি ৪০ থেকে ৫০ টাকা প্রতি পিস। বাজারে লাল কক মুরগির কেজি বিক্রি হচ্ছে ২০০-২২০ টাকা কেজি। বয়লার মুরগির কেজি বিক্রি হচ্ছে ১১৫-১৩৫ টাকা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর