শনিবার, ১৬ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

গার্মেন্টের আধুনিক প্রযুক্তির খোঁজে বসুন্ধরায় উদ্যোক্তারা

নিজস্ব প্রতিবেদক

গার্মেন্টের আধুনিক প্রযুক্তির খোঁজে বসুন্ধরায় উদ্যোক্তারা

রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) গার্মেন্ট খাতের আধুনিক মেশিনারি, এক্সেসরিজ ও টেকনোলজি নিয়ে শুরু হওয়া আন্তর্জাতিক প্রদর্শনীর শেষ দিন আজ। গতকাল প্রদর্শনীর দ্বিতীয় দিন বিকালে সরেজমিন দেখা যায়, গার্মেন্ট শিল্পের সঙ্গে জড়িত বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধি ও উদ্যোক্তারা স্টলে স্টলে ঘুরে প্রয়োজনীয় পণ্য খুঁজছেন। কেউ আবার এসেছেন অফিস ফার্নিচার দেখতে। ছুটির দিন হওয়ায় অনেক সাধারণ দর্শনার্থীর পদচারণাও ছিল মেলা প্রাঙ্গণে।

গার্মেন্ট খাতের আধুনিক সব মেশিনারি, এক্সেসরিজ ও টেকনোলজি এক ছাদের নিচে হাজির করতে গত বৃহস্পতিবার আইসিসিবিতে শুরু হয় ‘জিটি ম্যাট’ নামের তিন দিনব্যাপী এ প্রদর্শনী। সহগামী আয়োজন হিসেবে একযোগে শুরু হয় ইয়ার্ন ফ্যাব সোর্সিং এক্সপো ও অফিস আইডিয়া এক্সপো। বাংলাদেশসহ ছয়টি দেশের ৭০টি প্রতিষ্ঠান ১২০টি স্টলে তুলে ধরেছে গার্মেন্ট শিল্পের বয়লার, ইটিপি, এসটিপি, সেলাই মেশিন, সুতা, বোতাম, অগ্নিনির্বাপণ ও প্রতিরোধক প্রযুক্তি, নিরাপত্তা সরঞ্জাম, থ্রেড সাকিং মেশিনসহ নানা পণ্য। সেই সঙ্গে আছে ফার্নিচার ও অফিস সাজানোর আধুনিক নানা প্রযুক্তি ও সরঞ্জাম। আজ শেষ দিনে সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত থাকবে।

প্রদর্শনীর আয়োজক প্রতিষ্ঠান কাইটস ইন্টারন্যাশনাল ট্রেড অ্যান্ড এক্সিবিশনস প্রাইভেট লিমিটেডের সিনিয়র মার্কেটিং এক্সিকিউটিভ ফাইরুজ ইবাদুর রহমান বাংলাদেশ প্রতিদিনকে বলেন, মেলার প্রথম দিন সাত শতাধিক দর্শনার্থী          এসেছিল। আজ (শুক্রবার) দুপুরের পর থেকে ভিড় অনেক বেড়েছে। দুই হাজার ছাড়িয়ে যেতে পারে। আগতরা বেশিরভাগই বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধি। ইটিএস অটোমেশন অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের স্টল দেখিয়ে তিনি বলেন, দুপুরের পর থেকে এই প্রতিষ্ঠানেই ৭-৮টি দ্বিপক্ষীয় বৈঠক হতে দেখেছি। এদিকে প্রদর্শনীতে বিভিন্ন অফার ও প্যাকেজ নিয়ে হাজির হয়েছে প্রতিষ্ঠানগুলো।

 ডিজিটাল সিকিউরিটি সলিউশনসের সহকারী ব্যবস্থাপক কাওসার আহমাদ বলেন, আমরা অফিস ও বাসাবাড়ির জন্য বিভিন্ন নিরাপত্তা সরঞ্জাম সরবরাহ করি। প্রদর্শনী উপলক্ষে আইপি ক্যামেরায় বিশেষ ছাড়ে প্যাকেজ দিচ্ছি। মাত্র ১৮ হাজার টাকায় ৪টি বুলেট ক্যামেরা, ৪টি চ্যানেল এনভিআর, ১০০ মিটার ক্যাবল, ৪টি পোর্ট পিওই সুইচ ও ফ্রি ইন্সটলেশন দিচ্ছি। এস পি গ্রিন বয়লার অ্যান্ড ইঞ্জিনিয়ারিং কোম্পানির স্বত্বাধিকারী প্রকৌশলী আবদুল জলিল বলেন, আমরা ফায়ার টিউব বয়লার, টিউবলেস স্টিম বয়লার, ভ্যাকুয়াম আয়রন টেবিল, ওয়াটার সফটনারসহ গার্মেন্ট খাতের অধিকাংশ আধুনিক যন্ত্রপাতি সরবরাহ করি। মানের সঙ্গে কোনো আপস করি না। আমাদের সব পণ্য জার্মানি, জাপান ও ইউএসএ থেকে আনা। চাহিদার কারণে অল্প কিছু মেশিনারি চীন থেকে আনি, তবে প্রযুক্তি জাপানের। মেলা উপলক্ষে দামে কিছু ছাড় দিচ্ছি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর