শিরোনাম
প্রকাশ : সোমবার, ১৮ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৭ নভেম্বর, ২০১৯ ২৩:০৭

দেশবিরোধী কোনো চুক্তি শেখ হাসিনার হাত দিয়ে কখনো হয়নি : কাদের

নিজস্ব প্রতিবেদক

দেশবিরোধী কোনো চুক্তি শেখ হাসিনার হাত দিয়ে কখনো হয়নি : কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, দেশবিরোধী কোনো চুক্তি বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার হাত দিয়ে কখনো হয়নি। আগামীতেও হবে না। দেশের স্বার্থ বিকিয়ে দিয়ে কোনো চুক্তি তিনি করবেন না। আর ভারত সফরে যে চুক্তি হয়েছে সেগুলো দিবালোকের মতো পরিষ্কার। চুক্তির মধ্যে গোপনীয়তা নেই। গতকাল দুপুরে রাজধানীর আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশে সড়ক নিরাপত্তা আইন শীর্ষক আলোচনা সভায় সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

রবিবার থেকে নতুন সড়ক আইন কার্যকর হচ্ছে বলে জানিয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, সারা দেশে ধর্মঘট করে একটা অচল অবস্থার সৃষ্টি করা হয়েছিল। এই চ্যালেঞ্জ আমি মোকাবিলা করে আসছি। এখনো বিভিন্ন জায়গায় সড়ক আইন মানে না, মানবে না, ফ্রি-স্টাইলে চলছে। আমি আজকে এ কথাই বলতে আসছি, রাস্তায় চলতে গেলে শৃঙ্খলা মানতে হবে। নতুন আইন প্রয়োগ হলে সড়কে শৃঙ্খলা আসবে। এ আইন করা হয়েছে সড়কের শৃঙ্খলার জন্য। তিনি বলেন, আইনের বাস্তবায়ন আমরা দুই সপ্তাহ একটু শিথিল করেছিলাম। এই সচেতনতা অনেকের হয়তো নেই যে কোন অপরাধ, কোন বিশৃঙ্খলার জন্য কি শাস্তিটা পেতে হবে। তার জন্য আমি দুই সপ্তাহ সময় দিয়েছি। এখন আজকে (রবিবার) থেকে আমাদের এই আইন কার্যকর হবে।

সড়ক পরিবহন আইন প্রয়োগে সরকার কঠিন চ্যালেঞ্জ অতিক্রম করবে জানিয়ে মন্ত্রী বলেন, ছাত্র-ছাত্রীদেরও দেখি রাস্তার এপার থেকে ওপারে যাচ্ছে মোবাইল ফোনে কথা বলতে বলতে। এগুলো মোকাবিলা করে আমাকে চলতে হচ্ছে। শাস্তির পরিমাণ ধাপে ধাপে হবে জানিয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী জানান, এখানে গায়ে পড়ে কাউকে শাস্তি দেওয়া হচ্ছে না। শাস্তির বিষয়ে প্রথমবারেই বড় জরিমানা হয়ে যাবে বিষয়টা তাও না। এমনো হতে পারে অপরাধ কম হলে জরিমানা এক হাজার টাকা হবে। আবার এটা বারবার করতে গেলে সেখানে জরিমানাটা বাড়বে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর