শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ১৯ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৮ নভেম্বর, ২০১৯ ২৩:৩৩

ভূমি অধিগ্রহণ সংক্রান্ত মামলা

চট্টগ্রামে আজ থেকে শুরু ক্র্যাশ প্রোগ্রাম

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রামে আজ থেকে শুরু ক্র্যাশ প্রোগ্রাম

ভিন্ন কৌশলে এলএ মামলার কার্যক্রম দ্রুত নিষ্পত্তি এবং ক্ষতিগ্রস্ত জমির মালিকের হাতে স্বল্প সময়ে চেক বিতরণের উদ্যোগ দিয়েছে চট্টগ্রাম জেলা প্রশাসন। এ লক্ষ্যে ক্র্যাশ প্রোগ্রাম শুরু করেছে জেলা প্রশাসনের ভূমি অধিগ্রহণ শাখা। আজ সীতাকুন্ডু থেকে শুরু হয়ে এ প্রোগ্রাম ২৭ নভেম্বর পর্যন্ত চলবে।

এ প্রোগ্রামের আওতায় জেলা প্রশাসনের ভূমি অধিগ্রহণ কর্মকর্তা, অতিরিক্ত ভূমি অধিগ্রহণ কর্মকর্তা, কানুনগো, সার্ভেয়ার ও অফিস সহকারীর সমন্বয়ে গঠিত নয় সদস্যের টিম নির্দিষ্ট মৌজায় অস্থায়ী অফিস করবে। পরে সেখানে পক্ষদ্বয়ের উপস্থিতিতে আবেদন, শুনানি শেষে প্রতিবেদন প্রদান করবে। এমন উদ্যোগের কারণে সেবাগ্রহীতাদের শুধু নথি জমা ও চেক নিতে দুবার এলএ শাখায় আসতে হবে।

চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (এলএ) আমিরুল কায়সার বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘প্রথম ধাপে সীতাকুন্ডে ক্র্যাশ প্রোগ্রাম শুরু হচ্ছে। ডিসেম্বর থেকে অন্য প্রকল্প এলাকাতেও এ প্রোগ্রাম চলবে। শিডিউল অনুসারে চারটি টিমের প্রতিটিতে নয়জন করে সদস্য মৌজা এলাকায় গিয়ে সেবা দেবেন। এরই মধ্যে প্রতিটি ইউনিয়নে মাইকিং করে প্রচারণা করা হচ্ছে। এখন থেকে সেবাগ্রহীতাদের সারা দিন এলএ অফিসে এসে ঘুরঘুর করতে হবে না। এলএ অফিস সেবাপ্রত্যাশীদের কাছেই যাবে। অস্থায়ী অফিসে আবেদন গ্রহণ, শুনানি শেষে স্থানীয় জনপ্রতিনিধিসহ পক্ষদ্বয়ের উপস্থিতিতে ক্ষতিগ্রস্ত জমি পরিদর্শন করেই প্রতিবেদন দাখিল করবেন। পরে সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে চেক প্রদান করা হবে। এতে পরবর্তীতে জমি ক্ষতিগ্রস্তদের চেক প্রদানে বিভ্রান্তির শঙ্কা থাকবে না।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর