শুক্রবার, ২২ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

বুলবুলে শেষ বরিশালের সড়ক

রাহাত খান, বরিশাল

বুলবুলে শেষ বরিশালের সড়ক

ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে টানা তিন দিনের ভারি বর্ষণ ও জলাবদ্ধতায় বরিশাল নগরীর রাস্তাঘাট ক্ষতিগ্রস্ত হয়েছে। নগরীর অধিকাংশ সড়কের বিটুমিন উঠে বড় বড় খানাখন্দের সৃষ্টি হয়েছে। সড়কগুলো এখন মরণফাঁদে পরিণত হয়েছে। সড়ক সংস্কার না হওয়ায় চরম দুর্ভোগে পড়েছেন বাসিন্দারা।

নগরবাসী জানান, বর্তমান মেয়র দায়িত্ব নেওয়ার পর এক বছরের বেশি সময় অতিক্রম হয়েছে। এই সময়ের মধ্যে প্রধান ৩টি সড়ক পুনর্নির্মাণ করেছেন। বাকি সড়কগুলোতে আগে থেকেই কিছু খানাখন্দের সৃষ্টি হয়েছিল। কিন্তু বুলবুলের প্রভাবে টানা তিন দিনের ভারি বর্ষণ এবং জলাবদ্ধতায় ওইসব সড়কের বেশির ভাগের বিটুমিন উঠে গিয়ে বড় বড় খানাখন্দের সৃষ্টি হয়েছে। এতে দুর্ভোগে পড়েছেন নগরবাসী। সড়ক সংস্কারের দাবিতে গত শুক্রবার নগরীর কাশীপুর বাজারে স্থানীয় এলাকাবাসী এবং কিছুদিন আগে নগরীর সাগরদী বাজারে মানববন্ধন করেন গণসংহতি আন্দোলনের নেতা-কর্মীরা। একই দাবিতে গত শুক্রবার সংবাদ সম্মেলন করেছেন জেলা বাসদ নেতৃবৃন্দ। সংবাদ সম্মেলনে জেলা বাসদ সদস্য সচিব ডা. মনীষা চক্রবর্তী বলেন, নগরীর ৮০ ভাগ সড়ক এখন চলাচলের অনুপযোগী। এতে প্রতিনিয়ত বরিশালবাসীকে চরম দুর্ভোগে পড়তে হচ্ছে। সংবাদ সম্মেলনে দ্রুত নগরীর সব সড়ক সংস্কারের দাবি জানানো হয়। গত এক বছরে নগরীর আমতলা মোড় থেকে সদর রোড, জেলখানা মোড় থেকে নথুল্লাবাদ এবং জেলখানার মোড় থেকে পলাশপুর ব্রিজ পর্যন্ত ৩টি সড়ক অটোমেটিক মেশিন দিয়ে টেকসইভাবে নির্মাণ করা হয়েছে। এই সড়ক দিয়ে মানুষ স্বাচ্ছন্দ্যে চলাফেরা করতে পারছে। বরিশাল সিটি করপোরেশনের নির্বাহী প্রকৌশলী মো. আনিচুজ্জামান বলেন, সাম্প্রতিক ভারি বর্ষণ এবং জলাবদ্ধতায় নগরীর বেশির ভাগ সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে। নগরীর ক্ষতিগ্রস্ত ১৭টি সড়ক চিহ্নিত করে দ্রুত সংস্কারের নির্দেশ দিয়েছেন সিটি মেয়র। সিটি মেয়র সাদিক আবদুল্লাহ বলেন, এক বছরের মধ্যে দুটি বড় ধরনের ঘূর্ণিঝড় ফণী এবং বুলবুলে নগরীর রাস্তাঘাটের ব্যাপক ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্ত রাস্তা সংস্কারের উদ্যোগ নেওয়া হয়েছে।

নগরবাসীর এই সমস্যা সমাধানে দ্রুত পদক্ষেপ নেওয়ার জন্য সংশ্লিষ্ট বিভাগকে নির্দেশ দেওয়া হয়েছে। অচিরেই সড়ক সংস্কার কাজ শেষ হবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর