শুক্রবার, ২২ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

টিউমার অপারেশন না করে কেটে ফেলা হলো পায়ের হাড়

নিজস্ব প্রতিবেদক, খুলনা

খুলনার গাজী মেডিকেল কলেজ হাসপাতালে (সার্জিক্যাল ক্লিনিক) ভুল অস্ত্রোপচারে রোগীর পায়ের টিউমারের বদলে হাড় কেটে ফেলেছেন চিকিৎসক ডা. শৈলেন্দ্রনাথ মিস্ত্রী। এতে চিরজীবনের জন্য পঙ্গু হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে ওই রোগীর। বিষয়টি জানাজানি হলে রোগীর স্বজনদের প্রতিবাদের মুখে হাসপাতালে উত্তেজনার সৃষ্টি হয়।

তবে হাসপাতাল কর্তৃপক্ষ বিনা খরচে পুনরায় তার অপারেশনের প্রস্তাব দিয়ে ঘটনা ধামাচাপা দেওয়ার চেষ্টা করছে।

 ভুক্তভোগী ওই রোগী সাতক্ষীরার কালিগঞ্জ থানার চম্পাফুল গ্রামের কৃষক সামছুর রহমান বর্তমানে হাসপাতালের সার্জারি ইউনিটে (পুরুষ-১) ভর্তি রয়েছেন।

জানা যায়, তিনি দীর্ঘদিন ধরে বাম পায়ের হাঁটুতে টিউমারজনিত যন্ত্রণায় ভুগছিলেন। চলতি মাসের প্রথম দিকে তিনি গাজী মেডিকেল কলেজ হাসপাতালে ডা. শৈলেন্দ্রনাথ মিস্ত্রীর কাছ থেকে চিকিৎসা নেন। ওই সময় তাকে ৫০ হাজার টাকার বিনিময়ে টিউমার অপারেশনের কথা বলেন শৈলেন্দ্রনাথ। পরে তারা ৩০ হাজার টাকায় রাজি হলে গত ১৩ নভেম্বর রাতে অস্ত্রোপচার করা হয়।

কিন্তু অস্ত্রোপচারের পর ওই জায়গায় প্রচ  যন্ত্রণা হলে ২০ নভেম্বর হাসপাতালে ব্যান্ডেজ খুললে দেখা যায় টিউমারের বদলে হাঁটুর অন্য পাশের হাড় কেটে বাদ দেওয়া হয়েছে। রোগীর স্ত্রী জেসমিন নাহার বলেন, ‘ব্যান্ডেজ কাটার পর দেখা যায় টিউমার সেভাবেই রয়ে গেছে। যেখানে টিউমার সেখানে কাটেনি, হাঁটুর অন্য ভালো পাশে কেটেছে। এখন রোগীর যন্ত্রণায় হাঁটাচলায় কষ্ট হচ্ছে।’

রোগীর স্বজন মনিরুল ইসলাম বলেন, ভুল অস্ত্রোপচারের কারণে রোগীর পঙ্গু হওয়ার আশঙ্কা রয়েছে। টিউমারের বদলে তার পায়ের হাড় কেটে ফেলা হয়েছে। এখন হাসপাতাল থেকে বলছে পরবর্তীতে ফ্রি অপারেশন করে দেব। টাকা লাগবে না। কিন্তু আমরা এ ঘটনার সুষ্ঠু বিচার চাই।

এদিকে হাসপাতালের প্রশাসনিক কর্মকর্তা আশিকুর রহমান বলেন, ডা. শৈলেন্দ্রনাথ মিস্ত্রী এখানে প্রাইভেট প্র্যাকটিস করেন। অপারেশনে তিনি হাসপাতালের অপারেশন থিয়েটার ব্যবহার করেছেন। বর্তমানে তিনি দেশের বাইরে রয়েছেন।

এদিকে এর আগে ডা. শৈলেন্দ্রনাথের বিরুদ্ধে মেডিকেল কলেজের ছাত্রীকে যৌন হয়রানি, পরীক্ষা-নিরীক্ষার নামে রোগীর টাকা হাতিয়ে নেওয়া ও একাধিক ভুল অস্ত্রোপচারের অভিযোগ রয়েছে। এসব ঘটনায় ভুক্তভোগীরা তার দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেছেন।

 

 

সর্বশেষ খবর