সোমবার, ২৫ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

সিলেকশন নয়, ইলেকশন চায় তৃণমূল

রংপুর আওয়ামী লীগের সম্মেলন ঘিরে কর্মচাঞ্চল্য, ভোটারদের বাড়ি প্রার্থীরা

রংপুর প্রতিনিধি

সিলেকশন নয়, ইলেকশন চায় তৃণমূল

দীর্ঘ ১৩ বছর পর আগামীকাল হচ্ছে রংপুর জেলা ও মহানগর আওয়ামী লীগের সম্মেলন। এ সম্মেলনকে ঘিরে নেতা-কর্মীদের মাঝে ব্যাপক কর্মচাঞ্চলের সৃষ্টি হয়েছে। সম্ভাব্য প্রার্থীর অনেকেই ভোটারদের বাড়ি বাড়ি গিয়ে ভোট প্রার্থনা করছেন। আবার অনেকেই ঢাকায় দলের শীর্ষ নেতাদের সঙ্গে সাক্ষাৎ করে দোয়া চাইছেন। সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, বিশেষ অতিথি হিসেবে থাকবেন যুগ্ম সম্পাদক জাহাঙ্গীর কবীর নানক, সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মেল হকসহ আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা। জেলা ও মহানগর আওয়ামী লীগের সম্মেলন একসঙ্গে হওয়ায় দলের তৃণমূল পর্যায়ে কিছুটা অসন্তোষ সৃষ্টি হয়েছে। সম্মেলনে কাউন্সিলরদের গোপন ব্যালটে নেতৃত্ব নির্বাচন করা হবে কিনা সে ব্যাপারে দলের নেতা-কর্মীরা নিশ্চিত হতে পারেননি। এ ব্যাপারে নাম প্রকাশে অনিচ্ছুক জেলা ও মহানগর পর্যায়ের কয়েকজন নেতা জানিয়েছেন, ২০০৬ সালে রংপুর টাউন হলে জেলা ও মহানগর আওয়ামী লীগের সম্মেলনে কাউন্সিল অধিবেশন না করেই দলের শীর্ষ নেতারা ঢাকায় চলে যান। এরপর ঢাকা থেকেই জেলা ও মহানগর আওয়ামী লীগের কমিটি করে দেওয়া হয়। এবারও একই পদ্ধতি নেওয়া হবে কিনা সে ব্যাপারে নিশ্চিত হতে পারছেন না কাউন্সিলররা। এবার জেলা ও মহানগর আওয়ামী লীগে রেকর্ড পরিমাণ সভাপতি ও সাধারণ সম্পাদক প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করার ঘোষণা দিয়েছেন। অনেকেই আবার প্রার্থী হওয়ার ঘোষণা দিয়ে নগরীতে বিশাল বিল বোর্ড লাগিয়েছেন, আবার ২-৪ জন প্রার্থী সরাসরি কাউন্সিলরদের সমর্থন আদায়ের জন্য বাড়ি বাড়ি ভোট চাইছেন। আবার ২-৪ জন প্রার্থী সভাপতি বা সম্পাদক হয়ে গেছেন এমন ভাব নিচ্ছেন। কাউন্সিলরদের মতামত ছাড়া ওপর থেকে চাপিয়ে দেওয়া কমিটি চান না বেশির ভাগ তৃণমূল নেতা-কর্মী। তারা চান সরাসরি ভোটের মাধ্যমে নেতা নির্বাচন করা হোক। জেলা আওয়ামী লীগে সভাপতি প্রার্থী হচ্ছেন বলে যাদের নাম শোনা যাচ্ছে, তারা হলেন- জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ইলিয়াছ আহাম্মেদ, বর্তমান ভারপ্রাপ্ত সভাপতি মমতাজ উদ্দিন, মুক্তিযোদ্ধা কমান্ডার মোসাদ্দেক হোসেন বাবলু, বর্তমান সাধারণ সম্পাদক রেজাউল করিম রাজু, জেলা আওয়ামী লীগের কোষাধ্যক্ষ আবুল কাশেমসহ বেশ কয়েকজন।

 সাধারণ সম্পাদক পদে জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মোতাহার হোসেন মওলা, বিসিবির পরিচালক আনোয়ারুল ইসলাম, তুহিন চৌধুরী প্রমুখের নাম শোনা যাচ্ছে।

অপরদিকে মহানগর আওয়ামী লীগের সভাপতি পদে বর্তমান সভাপতি শাফিয়ার রহমান, আবুল কাশেমসহ কয়েকজনের নাম শোনা যাচ্ছে। সাধারণ সম্পাদক পদে বর্তমান সাধারণ সম্পাদক তুষার কান্তি ম ল, শামীম তালুকদার, রেজাউল ইসলাম মিলন, জাহাঙ্গীর হোসেন তোতা প্রমুখের নাম শোনা যাচ্ছে। মহানগর আওয়ামী লীগের সম্ভাব্য দুজন প্রার্থী নিজে ও তাদের লোকজন ভোটারদের বাড়ি বাড়ি গিয়ে ভোট চাইছেন, বিনিময়ে তাদের কিছু দেবেন বলে কয়েকজন কাউন্সিলর জানিয়েছেন।

এরই মধ্যে সম্ভাব্য প্রার্থীদের বিগত দিনের কর্মকা সহ সার্বিক প্রতিবেদন দলের হাইকমান্ডের হাতে আছে। দলে বিতর্কিত এবং কর্মীবান্ধব নন, এমন কেউ এবার নেতৃত্বে আসতে পারবেন না বলে জানা গেছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর