সোমবার, ২৫ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

দরপতনে শুরু সপ্তাহের প্রথম দিনের শেয়ারবাজার

নিজস্ব প্রতিবেদক

দরপতনে শুরু সপ্তাহের প্রথম দিনের শেয়ারবাজার

সপ্তাহের প্রথম কার্যদিবস পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। গতকাল ঢাকা ও চট্টগ্রাম উভয় শেয়ারবাজারের সব সূচক কমেছে। একই সঙ্গে কমেছে লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর এবং টাকার পরিমাণে লেনদেন। জানা গেছে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ১৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৬৮৮ পয়েন্টে। ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩৭৭ কোটি ১৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের কার্যদিবস বৃহস্পতিবার থেকে ৪৩ কোটি ৮২ লাখ টাকা কম। বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ৪২১ কোটি ১ লাখ টাকার। ডিএসইতে ৩৩৮টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৩৮টির বা ৪১ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১৬৭টির বা ৪৯ শতাংশের এবং ৩৩টি বা ১০ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে। টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বিকন ফার্মার। কোম্পানিটির ১১ কোটি ১৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা ন্যাশনাল টিউবসের শেয়ার লেনদেন হয় ১০ কোটি ৪৮ লাখ টাকার এবং ১০ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে সোনারবাংলা ইন্স্যুরেন্স।

ডিএসইর টপটেন লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- গ্রামীণফোন, ভিএফএস থ্রেড ডাইং, বিবিএস কেবলস, এশিয়া ইন্স্যুরেন্স, সিলভা ফার্মা, বাংলাদেশ সাবমেরিন কেবল এবং কাট্টালি টেক্সটাইল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ২৫৩ পয়েন্টে।

 সিএসইতে হাত বদল হওয়া ২৪৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১১০টির, কমেছে ১০৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির দর। সিএসইতে ১৩ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর