বৃহস্পতিবার, ২৮ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

ভোটের মাঠে বাদলের স্ত্রীসহ ডজনখানেক প্রার্থী

চট্টগ্রাম-৮ আসনে উপনির্বাচন

ফারুক তাহের, চট্টগ্রাম

চট্টগ্রাম-৮ (বোয়ালখালী, চান্দগাঁও ও পাঁচলাইশ আংশিক) আসনের উপনির্বাচনে অংশ নিতে দৌড়ঝাঁপ শুরু করেছেন সম্ভাব্য প্রার্থীরা। আওয়ামী লীগ ও বিএনপির সম্ভাব্য প্রার্থীরা লড়াইয়ের প্রস্তুতি নিচ্ছেন। রাজনৈতিক নেতাদের পাশাপাশি রয়েছেন নির্দলীয় ও ব্যবসায়িক প্রতিনিধিও। আগামী ১৩ জানুয়ারি এই আসনে ভোটগ্রহণের সম্ভাব্য তারিখ নির্ধারণ করেছে নির্বাচন কমিশন। এবারই প্রথমবারের মতো এখানে ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ হবে বলে জানিয়েছেন জেলা নির্বাচন কার্যালয়ের সিনিয়র কর্মকর্তা মো. মুনীর হোসাইন খান। বড় দুই দল এখনো প্রার্থী চূড়ান্ত করেনি। দল থেকে পদত্যাগ করলেও প্রবীণ ও অভিজ্ঞ রাজনীতিক মোর্শেদ খানও এ আসন থেকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নিতে পারেন বলে এলাকায় জোর আলোচনা আছে।

এ আসনের উপনির্বাচনকে কেন্দ্র করে ডজনখানেক সম্ভাব্য প্রার্থী নড়াচড়া শুরু করেছেন বলে খবর পাওয়া গেছে। এদের মধ্যে রয়েছেন, প্রয়াত সংসদ সদস্য মঈনউদ্দিন খান বাদলের স্ত্রী সেলিনা খান বাদল, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমেদ, নগর আওয়ামী লীগের সহসভাপতি ও সাবেক মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি, তার ছেলে মুজিবুর রহমান, নগর আওয়ামী লীগের সহসভাপতি রেজাউল করিম চৌধুরী, ব্যবসায়ী নেতা এস এম আবু তৈয়ব, দক্ষিণ জেলা আওয়ামী লীগ নেতা আবদুল কাদের সুজন, বিএনপির সম্ভাব্য তিন প্রার্থীর মধ্যে রয়েছেন, ২০১৮ সালে সংসদ সদস্য বাদলের প্রতিদ্বন্দ্বী প্রার্থী ও বিএনপির দক্ষিণ জেলা আহ্বায়ক আবু সুফিয়ান, বিএনপি নেতা আলহাজ এরশাদ উল্লাহ ও বোয়ালখালী পৌরসভার মেয়র বিএনপি নেতা হাজী আবুল কালাম আবু।

জাতীয় পার্টির পক্ষে সাবেকমন্ত্রী ও কোতোয়ালি আসনের সাবেক সংসদ সদস্য জিয়া উদ্দিন আহমেদ বাবলুর নামও শোনা যাচ্ছে। রাজনৈতিক নেতাদের পাশাপাশি স্বতন্ত্র প্রার্থী হিসেবে চান্দগাঁও আবাসিক এলাকা কল্যাণ সমিতির সভাপতি হাসান মাহমুদ চৌধুরী সিআইপিও প্রচার চালিয়ে যাচ্ছেন।

প্রসঙ্গত, গত ৭ নভেম্বর ভারতের বেঙ্গালুরের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান সংসদ সদস্য মঈন উদ্দিন খান বাদল। তিনি ছিলেন জাসদ একাংশের কার্যকরী সভাপতি। এ আসনে ২০০৮ সালের ডিসেম্বরে জাতীয় সংসদ নির্বাচনে তিনি সংসদ সদস্য নির্বাচিত হন। এরপর ২০১৪ এবং সর্বশেষ ২০১৮ সালের ডিসেম্বরের নির্বাচনেও তিনি সংসদ সদস্য নির্বাচিত হন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর