বৃহস্পতিবার, ২৮ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

অনুপ্রবেশ বিতর্কে সিলেটে আওয়ামী লীগের কমিটি স্থগিত

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

তৃণমূলের নেতা-কর্মীরা চেয়েছিলেন ভোটের মাধ্যমে নেতৃত্ব নির্বাচন। সম্মেলনে উপস্থিত কেন্দ্রীয় আর জেলার নেতাদের প্রস্তাব ছিল সমঝোতার। ভোটাভুটি প্রশ্নে তৃণমূলের নেতা-কর্মীরা অনড় থাকায় সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম ঘোষণা না করেই গত রবিবার রাতে সিলেট সদর উপজেলা আওয়ামী লীগের সম্মেলনস্থল ত্যাগ করেছিলেন কেন্দ্র ও জেলার নেতারা। ভোট ছাড়া সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম ঘোষণা দিলে গণপদত্যাগেরও হুমকি দিয়েছিলেন ইউনিয়ন শাখার নেতারা। কিন্তু শেষ পর্যন্ত তৃণমূলের সিদ্ধান্তকে উপেক্ষা করে গত সোমবার রাতে ঘোষণা করা হয় সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম।

এরপর থেকে ঘোষিত সাধারণ সম্পাদক হিরণ মিয়ার বিরুদ্ধে উঠে বিএনপি থেকে অনুপ্রবেশের অভিযোগ। সেই অভিযোগে মঙ্গলবার রাতে স্থগিত করা হয় সিলেট সদর উপজেলা আওয়ামী লীগের কমিটি। কমিটি স্থগিতের সত্যতা নিশ্চিত করেছেন সিলেটের দায়িত্বপ্রাপ্ত নেতা আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন।

গত সোমবার রাত সিলেটের দায়িত্বপ্রাপ্ত নেতা ও জেলা শাখার নেতারা মিলে সিলেট সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতির পদে কান্দিগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নিজাম উদ্দিন ও সাধারণ সম্পাদক পদে মোগলগাঁও ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হিরণ মিয়ার নাম ঘোষণা করেন। পরদিন সকালে সদর উপজেলার প্রায় সব ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকরা ঢাকায় ছুটে যান সিলেট-১ আসনের সংসদ সদস্য, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের কাছে। তারা অভিযোগ করেন, হিরণ মিয়া বিএনপি থেকে অনুপ্রবেশকারী। তার নেতৃত্বে সদর আওয়ামী লীগ চলতে পারে না। পররাষ্ট্রমন্ত্রী বিষয়টি নিয়ে কেন্দ্রীয় নেতাদের সঙ্গে আলাপের আশ্বাস দিলে বিক্ষুব্ধ নেতারা ফিরে আসেন। এরপর মঙ্গলবার রাতেই স্থগিত ঘোষণা করা হয় সদর উপজেলা আওয়ামী লীগের কমিটি।

এদিকে, খোঁজ নিয়ে জানা গেছে, হিরণ মিয়া যুক্তরাজ্যে বিএনপির রাজনীতিতে সক্রিয় ছিলেন। ২০১৬ সালে তিনি যুক্তরাজ্যের ক্রয়ডন শহর বিএনপির যুগ্ম আহ্বায়ক ছিলেন। দেশে ফিরে তিনি ঢুকে পড়েন আওয়ামী লীগে। স্থানীয় কয়েকজন নেতাকে ‘ম্যানেজ’ করে গত ইউনিয়ন পরিষদ নির্বাচনে তিনি বাগিয়ে নেন নৌকা প্রতীক। আওয়ামী লীগের প্রার্থী হয়ে নির্বাচনে জিতেও যান এই বিএনপি নেতা। ইউপি চেয়ারম্যান নির্বাচিত হওয়ার পরও তিনি যুক্তরাজ্য গিয়ে বিএনপির রাজনীতির সঙ্গে জড়িত থাকেন বলেও অভিযোগ রয়েছে।

কমিটি স্থগিতের সত্যতা নিশ্চিত করে আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন জানান, কমিটি নিয়ে বিতর্ক ওঠায় তা স্থগিত করা হয়েছে। কমিটি ‘রিভিউ’ করা হবে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর