বৃহস্পতিবার, ২৮ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

ভ্যাট আদায়ে এখনো মেশিন বসাতে পারিনি : অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

রাজস্ব আদায়ে প্রবৃদ্ধির মূল জায়গা হচ্ছে মূল্য সংযোজন কর (ভ্যাট)। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে অনলাইনে ভ্যাট আদায়ের জন্য আমরা এখনো মেশিনই (ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস) বসাতে পারিনি বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

গতকাল সচিবালয়ে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা শেষে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। রাজস্ব আদায় নিয়ে কোনো চিন্তার বিষয় আছে কিনা জানতে চাইলে তিনি বলেন, আয়কর খাতে রাজস্ব অনেক বেড়েছে। ট্যাক্স রেভিনিউ কম আছে। তবে নির্ধারিত সময়ের মধ্যে সেটা পূরণ করতে পারব। বছরের শেষে রাজস্ব আদায়ে যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা আছে আমরা সেটা অর্জন করতে পারব।’

প্রস্তাব ফেরত পাঠাল ক্রয় কমিটি : ২০ লাখ মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) কেনার অনুমোদনের জন্য সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে পাঠিয়েছিল স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ। কিন্তু এর আগে একই পরিমাণ এমআরপি পাসপোর্ট কিনতে যে খরচ ধরা হয়েছিল এবার তার চেয়ে ৬৭ শতাংশ বেশি দাম প্রস্তাব করায় এটি অনুমোদন না করে ফেরত পাঠিয়েছে কমিটি। ২০ লাখ মেশিন রিডেবল পাসপোর্টের জন্য ব্যয় প্রস্তাব করা হয় হয় ৫৩ কোটি ৪ লাখ টাকা। অথচ গত ২৪ সেপ্টেম্বর একই পরিমাণ পাসপোর্ট ক্রয়ের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। ওই সময় ব্যয় ধরা হয় ৪০ কোটি ৭১ লাখ ৬৯ হাজার টাকা। কমিটির সভা শেষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের বলেন, এবার ৬৭ শতাংশ দাম বাড়িয়ে প্রস্তাব করা হয়েছে তাই প্রস্তাবটি প্রত্যাহার করা হয়েছে। এ ছাড়া ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের অংশ হিসেবে উচ্চগতির ইন্টারনেট স্থাপনে ৮টি বিভাগের ৭৭২টি দুর্গম ইউনিয়নে ফাইবার অপটিক স্থাপনে অপটিক্যাল ফাইবার ক্রয় প্রস্তাবে সায় দিয়েছে সরকার। এ সংক্রান্ত একটি ক্রয় প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর