বৃহস্পতিবার, ২৮ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

পিয়াজ সংকট নিয়ে যা বললেন বাণিজ্যমন্ত্রী

রংপুর প্রতিনিধি

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি পিয়াজ সংকটের জন্য ভারতকে দায়ী করে বলেছেন তারা হঠাৎ করে আগাম না জানিয়ে পিয়াজ রপ্তানি বন্ধ করে দেওয়ায় পিয়াজের সংকট সৃষ্টি হয়েছে। তবে আমরা যে শিক্ষা পেলাম ভবিষ্যতে আর কখনো পিয়াজের সংকট হবে না এবং দ্রুত দাম সহনীয় পর্যায়ে আসবে। তিনি গতকাল দুপুরে রংপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা শীর্ষক সেমিনারে প্রধান অতিথি হিসেবে যোগদান কালে সাংবাদিকদের সঙ্গে আলাপে এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, দেশে পিয়াজ উৎপাদন হয় ২২ থেকে ২৩ লাখ টন, এর মধ্যে পচে যাওয়ায় পিয়াজ থাকে ১৭ থেকে ১৮ লাখ টন। ফলে ৭-৮ লাখ টন ঘাটতি থাকে। যার ৯০ ভাগ পিয়াজ ভারত থেকে আমদানি করা হতো। কিন্তু এবার ২৯ সেপ্টেম্বর ভারত হঠাৎ করে পিয়াজ রপ্তানি বন্ধ করে দেয় ফলে বিপদে পড়ে যাই। 

তিনি বলেন, মিসরসহ কয়েকটি দেশ থেকে পিয়াজ আমদানি করছি। ফলে কয়েকদিনের মধ্যে পিয়াজের বাজার স্বাভাবিক হয়ে যাবে বলে জানান তিনি।

রংপুর বিভাগীয় কমিশনার কে এম তারিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সিটি মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত মহাপরিচালক এ কে এম রুহুল আমিন। অনুষ্ঠানে নিরাপদ অভিবাসন, উত্তরবঙ্গ থেকে জনশক্তি রপ্তানির ওপর বিশদ আলোচনা করা হয়। জেলা প্রশাসক কার্যালয়ের অনুষ্ঠান শেষে বাণিজ্যমন্ত্রী জিলা স্কুল মোড়ে বঙ্গবন্ধুর ম্যুরাল পরিদর্শনে যান। সেখানে রংপুর জেলা ও মহানগর আওয়ামী লীগের নবনির্বাচিত নেতাদের সঙ্গে জাতির জনকের ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন। এ সময় দলের নেতা-কর্মীদের সব বিভেদ ভুলে সুসংগঠিত হয়ে এলাকার উন্নয়নসহ ত্যাগী নেতাদের প্রতি বিনয়ী হওয়ার আহ্বান জানান।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর