শুক্রবার, ২৯ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

পোশাকশিল্পে বিদেশিরা নিয়ে যাচ্ছেন বৈদেশিক মুদ্রা : বাণিজ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, বাংলাদেশের তৈরি পোশাক খাত অনেক চ্যালেঞ্জ মোকাবিলা করে বর্তমান অবস্থায় এসেছে। এখনো বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলা করা হচ্ছে। এ খাতে এখনো অনেক বিদেশি কাজ করছেন। এতে আমাদের মূল্যবান বৈদেশিক মুদ্রা দেশের বাইরে চলে যাচ্ছে। আমাদের দক্ষ জনবল বাড়াতে হবে। গতকাল রাজধানীর একটি হোটেলে ‘বৈশি^ক বাণিজ্যিক পরিবর্তিত পরিস্থিতি : আমাদের পোশাক খাত কতটুকু প্রস্তুত’ শীর্ষক গোলটেবিল বৈঠকে এসব কথা বলেন বাণিজ্যমন্ত্রী। স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের সহায়তায় দৈনিক বণিকবার্তা এ অনুষ্ঠানের আয়োজন করে। টিপু মুনশি বলেন, এলডিসি থেকে বেরিয়ে যাওয়ার পর বিশ্ববাণিজ্যের চ্যালেঞ্জ সম্মিলিতভাবে মোকাবিলা করতে হবে। ব্যবসা-বাণিজ্য সহজ ও জটিলতামুক্ত করতে সরকার নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছে। এখনো অনেক কাজ চলছে। আমাদের আমদানি-রপ্তানি বাণিজ্যের জন্য বন্দরগুলোকে আধুনিক করা হচ্ছে।

 বাণিজ্যিক কাজে সেবার মান আরও বাড়ানোর প্রয়োজন আছে। মন্ত্রী বলেন, বাংলাদেশ এখন এলডিসি থেকে বেরিয়ে মধ্যম আয়ের দেশ হওয়ার পথে রয়েছে। ২০২৪ সালের পর বিশ্ববাণিজ্যে যে চ্যালেঞ্জ আসবে তা সরকার ও ব্যবসায়ীদের সম্মিলিতভাবে মোকাবিলা করতে হবে।

বণিকবার্তা সম্পাদক দেওয়ান হানিফ মাহমুদের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন বিজিএমইএর প্রেসিডেন্ট ড. রুবানা হক, এফবিসিসিআইর ভাইস প্রেসিডেন্ট মো. সিদ্দিকুর রহমান, বিআইডিএসের ডিজি ড. কে এ এস মোর্শেদ, বিটিএমএ’র প্রেসিডেন্ট মোহাম্মদ আলী খোকন, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের হেড অব কমার্শিয়াল ব্যাংকিং এনামুল হক প্রমুখ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর