শুক্রবার, ২৯ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

জনগণকে জরুরি সেবা দিতে ৯৯৯ নম্বর খুলেছি : আইজিপি

নারায়ণগঞ্জ প্রতিনিধি

বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেছেন, ইতিমধ্যে আমরা ৯৯৯ নম্বরের মাধ্যমে কয়েক কোটি কল রিসিভ করেছি। এর মধ্যে ৫৮ লাখ মানুষকে সহযোগিতা করার চেষ্টা করেছি। আমাদের প্রতিটি ডেস্ক সার্বক্ষণিক ব্যস্ত থাকে। গতকাল দুপুরে নারায়ণগঞ্জ ফতুল্লার পঞ্চবটীতে ‘কমিউনিটি ব্যাংক পঞ্চবটি শাখার উদ্বোধন’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ তথ্য জানান। তিনি আরও বলেন, জনগণকে নিয়ে দেশের সোশ্যাল ক্রাইম দূর করতে আমরা জরুরি সেবা নম্বর ৯৯৯ খুলেছি। এটি চালু হওয়ার পর দুই বছরের মধ্যে আমরা পুলিশি, অ্যাম্বুলেন্স ও ফায়ার সার্ভিসের সেবা দিতে পারছি। ইতিমধ্যে অনেকগুলো অপরাধ হওয়ার আগেই আমরা তা উদ্ঘাটন করতে পেরেছি। জনসেবায় নানা কর্মকান্ডে আমাদের ১০০টি ডেস্ক রয়েছে। যেটি আমরা ৫০০ সেন্টারে উন্নীত করতে চেষ্টা করছি।

তিনি বলেন, প্রতিদিনই দেশের আনাচে-কানাচে উন্নয়নের জোয়ার বইছে। এ জন্য আমরা আপনাদের দ্বারপ্রান্তে পৌঁছে দিতে চাই আমাদের সেবা। বছরখানেকের মধ্যে দেশের সব জেলায় প্রান্তিক জনগোষ্ঠীর কাছে পৌঁছে যাবে আমাদের সেবা। আপনাদের জানমালের নিরাপত্তার জন্য আমাদের ওপর নির্ভর করেন। আপনাদের সম্পদ আমানতের নিরাপত্তা দেওয়াও আমাদের দায়িত্ব।

পুলিশের মহাপরিদর্শক বলেন, আমরা যেভাবে জঙ্গিবাদ রুখে দিয়েছি ঠিক তেমনি মাদকের বিরুদ্ধেও আমরা লড়াইয়ে নেমেছি। একজন মাদকসেবী শুধু তার পরিবার, সমাজের জন্য বোঝা নয় দেশের জন্যও বোঝা। মাদকের বিরুদ্ধে প্রধানমন্ত্রী যেভাবে নির্দেশনা দিচ্ছেন সেখানেই আমরা কাজ করছি। এটি নিয়ে সামনে আরও বেশি কঠোর হব আমরা। ইতিমধ্যে যারা মাদকসেবী হয়ে গেছেন তাদের পুনর্বাসনের জন্য চেষ্টা করছি।

আইজিপি বলেন, বাংলাদেশ পুলিশকে নিয়ে এ কমিউনিটি ব্যাংক। বাংলাদেশ পুলিশ জনগণের পুলিশ এবং এ ব্যাংকটিও জনগণের ও আপনার। মাত্র দুই মাস আগে এ ব্যাংকের উদ্বোধন করা হয়েছিল। এ দুই মাসে আমরা ছয়টি শাখার অনুমোদন পেয়েছি ও উদ্বোধন করেছি।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক জসিম উদ্দিন, জেলা পুলিশ সুপার (ভারপ্রাপ্ত) মনিরুল ইসলাম, এফবিসিসিআইর পরিচালক প্রবীর সাহা প্রমুখ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর