শুক্রবার, ২৯ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

বিজয় দিবসে মুক্তিযোদ্ধাদের স্মার্টকার্ড দেবে ইসি

নিজস্ব প্রতিবেদক

বিজয় দিবসে বীর মুক্তিযোদ্ধাদের হাতে স্মার্ট জাতীয় পরিচয়পত্র তুলে দিতে কর্মসূচি নিয়েছে নির্বাচন কমিশনের জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ। বুধবার জেলা নির্বাচন কর্মকর্তাদের এ সংক্রান্ত নির্দেশনা পাঠানো হয়েছে। এ লক্ষ্যে ২ ডিসেম্বরের মধ্যে সংশ্লিষ্ট মুক্তিযোদ্ধার নাম ও জাতীয় পরিচয়পত্র নম্বরসহ তথ্য সংগ্রহ করা হচ্ছে। এনআইডি উইং-এর পরিচালক (সাধারণ সেবা, হিসাব ও বাজেট) খোরশেদ আলম এ তথ্য জানান। তিনি বলেন, সব এলাকায় বিতরণ কার্যক্রম চললেও আমরা এখনো শতভাগ নাগরিকের হাতে স্মার্টকার্ড পৌঁছে দিতে পারিনি। মুক্তিযোদ্ধাদের অনেকে ইতিমধ্যে স্মার্টকার্ড পেয়েছেন। কিন্তু যারা এখনো হাতে পাননি তাদের স্মার্টকার্ড পৌঁছে দিয়ে সম্মানিত করতে আগামী ১৬ ডিসেম্বর একটা কর্মসূচি নেওয়ার সিদ্ধান্ত দিয়েছে এনআইডি উইং। তিনি জানান, দেশব্যাপী বিজয় দিবসের অনুষ্ঠানে বিভিন্ন কর্মসূচি নেওয়া হয়। এতে সংশ্লিষ্ট এলাকার মুক্তিযোদ্ধাদের আমন্ত্রণ জানানো হয়। এতে স্মার্টকার্ড বিতরণের একটি কর্মসূচি রাখলে মুক্তিযোদ্ধারা যেমন সম্মানিত ও উপকৃত হবেন, তেমনি অনুষ্ঠানের গুরুত্বও বাড়বে।

 পেপার লেমিনেটেড এনআইডি রয়েছে সবার কাছে। কেউ কেউ স্মার্টকার্ড পাননি বা সংগ্রহ করেননি তাদের তথ্য মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের মাধ্যমে সংগ্রহ করে ইসি সচিবালয়ের এনআইডি উইংয়ে পাঠাবেন সংশ্লিষ্ট নির্বাচন কর্মকর্তারা। এরপর স্মার্টকার্ড প্রস্তুত করে বিজয় দিবসের আগেই পাঠিয়ে দেওয়া হবে বলে জানান পরিচালক খোরশেদ আলম।

মাঠ কর্মকর্তাদের জন্য থাকছে ব্যবস্থা : বিভাগীয় কমিশনার, পুলিশ কমিশনার, উপ-মহাপুলিশ পরিদর্শক, জেলা প্রশাসক, পুলিশ সুপার, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা, জেলা নির্বাচন কর্মকর্তা, উপজেলা নির্বাহী অফিসার, উপজেলা নির্বাচন কর্মকর্তা ও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের মধ্যে যারা স্মার্টকার্ড পাননি তাদেরও স্মার্ট জাতীয় পরিচয়পত্র দেওয়ার ব্যবস্থা রয়েছে। এ কর্মসূচি সফল করতে মুক্তিযোদ্ধাদের পাশাপাশি সংশ্লিষ্ট কর্মকর্তাদের এনআইডি নম্বর, নাম, পদবি ও কর্মস্থল তথ্যও পাঠাতে বলা হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর