মঙ্গলবার, ৩ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

ব্যবসায়ী সিন্ডিকেট বাজার অশান্ত করছে : শিল্পমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, বিভিন্ন খাতের ব্যবসায়ীরা সিন্ডিকেট করে বাজারকে অশান্ত করে তুলছেন। দেশে অচল পরিস্থিতি সৃষ্টি করে অধিক মুনাফা করছেন। পিয়াজ, চাল ও চামড়া খাতের কিছু অসাধু ব্যবসায়ী অধিক মুনাফার জন্য জনগণকে জিম্মি করে ব্যবসা করতে চান। তবে এটা আর হতে দেওয়া যাবে না। জনগণকে জিম্মি করে অধিক মুনাফা করা ব্যবসা নয়। আগামীতে চামড়া শিল্পে কোনো অনিয়ম সহ্য করা হবে না।

গতকাল রাজধানীর পুরানা পল্টনে ইকোনমিক রিপোর্টার্স ফোরাম-ইআরএফ মিলনায়তনে শিল্প মন্ত্রণালয় ও ইআরএফ যৌথভাবে আয়োজিত ‘চামড়া ও চামড়াজাত পণ্য উন্নয়ন নীতিমালা-২০১৯ অবহিতকরণ’ শীর্ষক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন শিল্পমন্ত্রী। শিল্প সচিব মো. আবদুল হালিমের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এমপি, বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান মো. শাহিন আহমেদ, ইআরএফ সভাপতি সাইফুল ইসলাম দিলাল ও সাধারণ সম্পাদক এস এম রাশিদুল ইসলাম প্রমুখ। শিল্পমন্ত্রী বলেন, অসাধু ব্যবসায়ীরা বাজারে সুযোগ নেন, কিন্তু জনগণকে জিম্মি করে ব্যবসা গ্রহণযোগ্য নয়। সরকার ব্যবসা করবে না, সুযোগ তৈরি করে দেবে। ব্যবসায়ীদের অবশ্যই সুবিধা দেবে সরকার। এতে ব্যবসায়ীরা লাভবান হবেন। গত রবিবারও ঋণের সুদহার এক অঙ্কে নামিয়ে আনার আলোচনায় অর্থমন্ত্রীর সঙ্গে বসেছিলাম।

তিনি বলেন, বর্তমানে বিশ্বে ২২০ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের চামড়া ও চামড়াজাত পণ্যের বাজার থাকলেও বাংলাদেশ এ খাতে মাত্র ১ দশমিক ২ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য রপ্তানি করছে। সরকার ২০২১ সাল নাগাদ চামড়া শিল্প খাতে ৫ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানির লক্ষ্যমাত্রা নিয়ে কাজ করছে। এক্ষেত্রে চামড়া শিল্প খাতের উন্নয়নে বেসরকারি উদ্যোক্তাদের অতীতের ধারাবাহিকতায় সরকারের নীতি সহায়তা অব্যাহত থাকবে। 

শিল্প প্রতিমন্ত্রী বলেন, চামড়া শিল্পের কাঁচামালে বাংলাদেশ স্বয়ংসম্পূর্ণ হলেও প্রতি বছর বিপুল পরিমাণে ফিনিসড চামড়া আমদানি হচ্ছে। এর ফলে মূল্যবান বৈদেশিক মুদ্রা অপচয় হচ্ছে।

শিল্প সচিব মো. আবদুল হালিম বলেন, চামড়া শিল্পের উন্নয়নে পারস্পরিক দোষারোপের সংস্কৃতি থেকে বেরিয়ে আসতে হবে।

বক্তারা বলেন, দেশের দ্বিতীয় বৃহত্তম রপ্তানি খাত চামড়া। কিন্তু সম্ভাবনাময় এই খাতের নানাবিধ সংকট বিদ্যমান। আধুনিক চামড়া শিল্প নগরী এখনো অসম্পূর্ণ, যা উৎপাদনকে বাধাগ্রস্ত করছে। তবে গঠিত টাস্কফোর্স এবং চামড়া শিল্প নীতিমালা এই খাতের উন্নয়নে ইতিবাচক ভূমিকা রাখবে।

সর্বশেষ খবর