বৃহস্পতিবার, ৫ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

শিল্পকলায় ‘বিদ্রোহী বুড়িগঙ্গা’

সাংস্কৃতিক প্রতিবেদক

শিল্পকলায় ‘বিদ্রোহী বুড়িগঙ্গা’

বুড়িগঙ্গার তীর-ঘেঁষে দাঁড়িয়ে আছে ঢাকা। ঢাকার ৪০০ বছরের ইতিহাসের সঙ্গে মিশে আছে বুড়িগঙ্গা। ইতিহাসের সত্যের সঙ্গে কল্পনার রংতুলিতে সৃজনশীল মানুষ বুড়িগঙ্গাকে চিত্রিত করেছেন নানাভাবে। নবাব সিরাজউদ্দৌলার

শাসনামলের হীন ষড়যন্ত্র, ঘষেটি বেগমের মতিঝিলে আসা-যাওয়া, নৌকাডুবিতে বুড়িগঙ্গাতেই নবাবের কোনো স্বজনের মৃত্যু। এই বুড়িগঙ্গাকে নিয়ে রয়েছে ইতিহাসমিশ্রিত নানা বিয়োগান্ত গল্প। ‘দ্য বেল্ট অ্যান্ড রোড চেংদু-ঢাকা’ : বাংলাদেশ ফটোগ্রাফিক সোসাইটির আয়োজনে শিল্পকলা একাডেমিতে শুরু হলো ‘দ্য বেল্ট অ্যান্ড রোড চেংদু-ঢাকা’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী। গতকাল বিকালে জাতীয় চিত্রশালায় সাত দিনের এ প্রদর্শনীর উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

রবিউল হুসাইনকে স্মরণ : স্মৃতিচারণ ও কবিতা পাঠের মধ্য দিয়ে একাডেমির ফেলো, কবি ও স্থপতি রবিউল হুসাইনকে স্মরণ করেছে বাংলা একাডেমি।

গতকাল বিকালে একাডেমির রবীন্দ্রচত্বরে এ স্মরণসভায় সূচনা বক্তৃতা করেন একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী। স্মৃতিচারণ ও আলোচনায় অংশ নেন কবি মুহম্মদ নুরুল হুদা, মুহাম্মদ সামাদ, ফারুক মাহমুদ, গোলাম কিবরিয়া পিনু, কবি আমিনুর রহমান, রবিউল হুসাইনের অনুজ তাইমুর হুসাইন, নিকটাত্মীয় খন্দকার রাশিদুল হক নবা প্রমুখ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর