শুক্রবার, ৬ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

চার নারী শিল্পীকে সম্মাননা

সাংস্কৃতিক প্রতিবেদক

চার নারী শিল্পীকে সম্মাননা

চার বিশিষ্ট নারী নাট্যকর্মী ফেরদৌসী মজুমদার, জ্যোৎ¯œা বিশ্বাস, লাকী ইনাম ও শিমূল ইউসুফকে সম্মাননা প্রদানের মধ্যদিয়ে শিল্পকলা একাডেমিতে শেষ হয়েছে নাগরিক নাট্যসম্প্রদায়ের সাত দিনের নতুন নাট্য উৎসব-২০১৯। গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে উৎসবের সমাপনীতে এ চার গুণীকে সম্মানিত করা হয়।

হেমন্ত সন্ধ্যায় লোকগান : শিল্পকলা একাডেমিতে বসেছিল লোকগানের আসর। সৃষ্টিতত্ত্ব, গুরুতত্ত্ব, দেহতত্ত্ব, বিরহতত্ত্ব, মুর্শিদতত্ত্বসহ বিভিন্ন ভাববাদী গানে গতকাল হেমন্তের হিমেল সন্ধ্যাকে উষ্ণতায় ভরে দেন শিল্পী রুবেল সাইদুল আলম। একাডেমির সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে অনুষ্ঠিত হয় ‘কবে সাধুর চরণধূলি মোর লাগবে গায়’ শীর্ষক এ একক সংগীতাসর। এর আগে সংক্ষিপ্ত বক্তৃতায় শিল্পী রুবেল সাইদুল আলম বলেন, লালন সাঁইজির গান হলো জ্ঞান। এ জ্ঞান লাভ করলে ভাব হয়, ভাব করলে লাভ হয়।

রাশিয়ান কালচারাল সেন্টারে মুক্তিযুদ্ধ উৎসব : ঢাকায় রাশিয়ান কালচারাল সেন্টারে শুরু হয়েছে মুক্তিযুদ্ধ উৎসব। যৌথভাবে এ উৎসবের আয়োজন করেছে ঢাকায় রাশিয়ান দূতাবাসের রুশ বিজ্ঞান ও সংস্কৃতি কেন্দ্র এবং এবং মুক্তিযুদ্ধ একাডেমি ট্রাস্ট। গতকাল সকালে রুশ বিজ্ঞান ও সংস্কৃতি কেন্দ্রে এ উৎসবের উদ্বোধন করেন ঢাকায় রাশিয়ান দূতাবাসের রুশ বিজ্ঞান ও সংস্কৃতি কেন্দ্রের পরিচালক ম্যাক্সিম দোব্রখোতভ। এতে সভাপতিত্ব করেন মুক্তিযুদ্ধ একাডেমি ট্রাস্টের চেয়ারম্যান ড. আবুল কালাম আজাদ।

শিল্পকলায় পাহাড়ি আবহ : শিল্পকলা  একাডেমির বিস্তীর্ণ প্রান্তরজুড়ে পাহাড়ি আবহ। রাজধানীর মানুষকে পাহাড়ি জীবনধারা ও সংস্কৃতির সঙ্গে পরিচয় করিয়ে দেওয়ার লক্ষ্যে শিল্পকলা একাডেমিতে শুরু হয়েছে চার দিনের পার্বত্য মেলা-২০১৯। পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে গতকাল সকালে এই মেলার উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি প্রধানমন্ত্রীর আন্তর্জাতিকবিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী। পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিংয়ের সভাপতিত্বে উদ্বোধনী আনুষ্ঠানিকতায় বিশেষ অতিথি ছিলেন সংসদ সদস্য দীপঙ্কর তালুকদার ও বাসন্তী চাকমা।

প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকছে এই মেলা। আর সন্ধ্যা ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত পার্বত্য চট্টগ্রামের শিল্পীদের নিয়ে একাডেমির নন্দনমঞ্চে থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠানমালা। ৮ ডিসেম্বর শেষ হবে চার দিনের এ পার্বত্য মেলা।

সর্বশেষ খবর