বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

বছরের প্রথম দিন নতুন বই পাবে বরিশালের ১৩ লাখ শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

ইংরেজি নতুন বছরের প্রথম দিন ১ জানুয়ারি ২ কোটি ২২ লাখ ১২ হাজার ১২১ কপি নতুন বই পাবে বরিশাল বিভাগের শিক্ষার্থীরা। বিভাগের ৬ জেলায় প্রাথমিক, মাধ্যমিক, ইবতেদায়ি, দাখিল এবং ভোকেশনাল ও কারিগরি পর্যায়ের ১৩ লাখ ৩৭ হাজার ৪১২ জন শিক্ষার্থীর হাতে তুলে দেওয়া হবে এই নতুন বই। ইতিমধ্যে চাহিদার শতভাগ বই প্রতিটি জেলা-উপজেলায় পৌঁছে গেছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর বরিশাল অঞ্চলের পরিচালক অধ্যাপক মো. মোয়াজ্জেম হোসেন জানান, বছরের প্রথম দিন ১ জানুয়ারিতে ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্যদিয়ে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেওয়া হবে।

 চাহিদা অনুযায়ী স্ব-স্ব উপজেলায় প্রয়োজনীয় বই ইতিমধ্যে পৌঁছে দেওয়া হয়েছে। মাধ্যমিক স্তরে ৬ষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত বাংলা ভার্সনে ১ কোটি ১ লাখ ১১ হাজার ২২৭টি বই, একই স্তরে ইংরেজি ভার্সনে ১০ হাজার ১২৭টি এবং দাখিলে ৪০ লাখ ৭৪ হাজার ৮৭৬টি বইয়ের চাহিদা রয়েছে।

এছাড়া এসএসসি ভোকেশনালে (নবম শ্রেণি) ২ লাখ ৫৯ হাজার ৩৯৬টি, দাখিল ভোকেশনাল (নবম শ্রেণি) ৩ হাজার ৭০০ কপি এবং এসএসসি ও দাখিল ভোকেশনালে (ট্রেড) ৯৩ হাজার ১৮৮টি বইয়ের চাহিদা রয়েছে। এর বাইরে ইবতেদায়ি (১ম থেকে ৫ম শ্রেণি পর্যন্ত) ২২ লাখ ৬০ হাজার ৫৮৮ কপি বইয়ের চাহিদা রয়েছে।

সর্বশেষ খবর