শনিবার, ১৪ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

লোকবল সংকটে বন্ধ ১০৪ স্টেশন

-রেলমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেছেন, লোকবল সংকটের কারণে সারা দেশে ১০৪টি রেল স্টেশন বন্ধ। সত্তরের দশকে রেলের লোকবল ছিল ৭০ হাজারের উপরে। কমতে কমতে এখন তা দাঁড়িয়েছে ২৭ হাজারে। যার কারণে বন্ধ করে দেওয়া হয়েছে শতাধিক রেল স্টেশন। গতকাল রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে নর্থবেঙ্গল জার্নালিস্ট ফোরামের ২০তম প্রতিষ্ঠাবার্ষিকী এবং নব নির্বাচিত কমিটির অভিষেকে তিনি একথা বলেন। সংগঠনের সভাপতি মোদাব্বের হোসেনের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক তোফাজ্জল হোসেন। আরও বক্তব্য  দেন সাংবাদিক আলমগীর মহিউদ্দীন, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী ও শহীদুল ইসলাম, রাজশাহী বিভাগ সাংবাদিক সমিতির সভাপতি খায়রুজ্জামান কামাল, সাধারণ সম্পাদক মুজিবুর রহমান চৌধুরী, রংপুর বিভাগ সাংবাদিক সমিতির সভাপতি মোকছুদার রহমান মাকসুদ প্রমুখ।

সুজন বলেন, রেলের নাজকু অবস্থা দূর করার জন্য সরকার কাজ করছে। ঢাকা থেকে বিভিন্ন গুরুত্বপূর্ণ অঞ্চলের সঙ্গে ব্রডগেজ ও ডুয়েল গেজ লাইন বৃদ্ধি করা হচ্ছে। সে সঙ্গে যুক্ত করা হচ্ছে দ্রুতগতির ট্রেনও। যার ফলে মাত্র আড়াই ঘণ্টায় ঢাকা থেকে কক্সবাজার যাওয়া সম্ভব হবে। দেশের সামগ্রিক উন্নয়নের সঙ্গে উত্তরবঙ্গের উন্নয়ন হচ্ছে। এ উন্নয়নে রেলের উপরে অধিক গুরুত্ব দেওয়া হচ্ছে। যার ফলে উত্তরবঙ্গের সঙ্গে ঢাকার দূরত্ব আগের চেয়ে অনেক কমে এসেছে।

 উত্তরবঙ্গের ট্রেনের সিডিউল বিপর্যয়ের কারণ ব্যাখ্যা করে তিনি বলেন, আগে ১১টি ট্রেন দৈনিক আপ-ডাউন করত। সেখানে এখন ২১টি ট্রেন আপ-ডাউন করে। কিন্তু রেল লাইন বৃদ্ধি পায়নি। শুধু টঙ্গী থেকে ঈশ^রদী পর্যন্ত একটি রেললাইন ব্যবহার করতে হচ্ছে। সেখানে অন্যান্য ট্রেনও চলাচল করে। এ কারণেই উত্তরাঞ্চলের ট্রেনে সিডিউল বিপর্যয় ঘটে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর