বুধবার, ১৮ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

উদ্যমী আওয়ামী লীগ কৌশলী বিএনপি

তৃণমূলের রাজনীতি
খুলনা

সামছুজ্জামান শাহীন, খুলনা

খুলনায় দলের দাপুটে সাধারণ সম্পাদক ও সাবেক এমপি মিজানুর রহমান মিজানকে বদলে ফেলে নতুন মিশনে নেমেছে আওয়ামী লীগ। পরিচ্ছন্ন নেতা হিসেবে একই পদে জায়গা পেয়েছেন সাবেক যুগ্ম-সম্পাদক এম ডি এ বাবুল রানা। এতে সাংগঠনিকভাবে চমক থাকলেও উদ্যমী নেতা-কর্মীরা তাকে ঘিরেই দল গোছাতে শুরু করেছেন।

অন্যদিকে স্থানীয় নেতাদের মধ্যে কোন্দলে দ্বিধাবিভক্ত বিএনপি নিয়েছে কৌশলী অবস্থান। দলের চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির আন্দোলনে জেলা বিএনপির নেতারা আবারও রাজপথে সক্রিয় হয়েছেন। সেই সঙ্গে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, পাটকল শ্রমিকদের মজুরি কমিশনসহ নানা ইস্যুভিত্তিক    কর্মপরিকল্পনা নেওয়া হয়েছে। জানা যায়, ১০ ডিসেম্বর খুলনায় আওয়ামী লীগের সম্মেলনের বড় চমক ছিল মহানগর সাধারণ সম্পাদক পদ থেকে মিজানুর রহমানের বাদ পড়া। এতে মিজানকে ঘিরে থাকা ‘পঞ্চপা-ব’ হিসেবে পরিচিত সুবিধাভোগী আওয়ামী লীগ নেতারা রাতারাতি উল্টে গেলেও তৃণমূলে নেতা-কর্মীদের মধ্যে ঘোর কাটেনি। ২০১৪ সালে জাতীয় নির্বাচনে খুলনা-২ আসনের সংসদ সদস্য হওয়ার পর মহানগর আওয়ামী লীগে একক ক্ষমতার অধিকারী হন মিজান। সেই সঙ্গে তিনি আন্দোলন-সংগ্রামে রাজপথে জনপ্রিয় হলেও নানা কারণে বিতর্কিত হতে থাকেন। সম্মেলনের পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় নগর আওয়ামী লীগের সভাপতি তালুকদার আবদুল খালেক বলেন, ‘সবাইকে নিয়ে দল করতে হবে। দল একজন ব্যক্তির ওপর নির্ভর করে না। সবাইকে নিয়ে সাংগঠনিক কাজ করতে পারলে প্রত্যাশা অনুযায়ী দলের অগ্রগতি হবে।’ তিনি বলেন, ‘রাজনীতিতে আমার সঙ্গে যে কোনো লোক কাজ করতে পারে। আমি যত দিন নিজে কাজ করব, আমার সঙ্গে তারাও কাজ করবেন। ফলে দলে কোনো রকম দ্বিধাদ্বন্দ্ব বা গ-গোল হওয়ার আশঙ্কা নেই।’ একইভাবে তৃণমূলে পরিচ্ছন্ন ও দুর্নীতিমুক্ত আওয়ামী লীগ গড়ে তুলতে অঙ্গীকার ব্যক্ত করেন নগর আওয়ামী লীগের নতুন সাধারণ সম্পাদক এম ডি এ বাবুল রানা। তিনি বাংলাদেশ প্রতিদিনকে বলেন, দলের মধ্যে সন্ত্রাসী-চাঁদাবাজ, মাদকের সঙ্গে জড়িতদের জায়গা হবে না। খুলনাকে সন্ত্রাস ও দুর্নীতিমুক্ত করতে দল কাজ করবে। অন্যদিকে তৃণমূলে কমিটি গঠন ও খালেদা জিয়ার মুক্তি আন্দোলনে শীর্ষস্থানীয় নেতাদের অনুপস্থিতি নিয়ে জেলা বিএনপির মতবিরোধ প্রকাশ্যে এসেছে। এরই মধ্যে জেলা বিএনপির কমিটি ভেঙে দিয়ে আহ্বায়ক কমিটি গঠনের দাবি উঠেছে। তবে জেলা সভাপতি শফিকুল আলম মনা বলেন, এটা দলকে দুঃসময়ে বিভক্ত করার ষড়যন্ত্র। যারা এ অপপ্রচারে জড়িত, তাদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়ার জন্য কেন্দ্রে জানানো হয়েছে।

আর খালেদা জিয়ার জামিন না হওয়ায় নতুন করে ভাবতে হচ্ছে বলে জানিয়েছেন নগর বিএনপির সভাপতি নজরুল ইসলাম মঞ্জু। তিনি বলেন, বিএনপি এখন নিজেকে গোছাবে, তৃণমূলে জনমত গড়ে তুলবে, সরকারকে রাজনৈতিকভাবে মোকবিলা করবে। সেই সঙ্গে প্রতিবাদ বিক্ষোভ চলতেই থাকবে এবং বর্তমান সরকারের নানা ধরনের দুষ্কর্মের বিরুদ্ধে বিএনপি জনগণের পাশে থাকবে। জনগণের দাবির পক্ষে কাজ করবে।

সর্বশেষ খবর