বৃহস্পতিবার, ১৯ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

বাধা উপেক্ষা করে বিক্ষোভ কর্মসূচি ডাকসু ভিপির

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ডাকসু ভিপি নুরুল হক নূরের প্রতিবাদ সভায় হামলার জেরে গতকাল পাল্টাপাল্টি কর্মসূচি পালন করেছে ‘সাধারণ ছাত্র অধিকার পরিষদ’ ও ‘মুক্তিযুদ্ধ মঞ্চ’। দুপুরে রাজু ভাস্কর্য থেকে একটি মিছিল নিয়ে কেন্দ্রীয় শহীদ মিনার, হাই কোর্ট মোড় হয়ে শাহবাগ থানার সামনে সংক্ষিপ্ত সমাবেশ করে ভিপি নূরের সংগঠন সাধারণ ছাত্র অধিকার পরিষদ। অন্যদিকে নূরকে ‘প্রতিহত করতে’ ক্যাম্পাসে লাঠিসোঁটা নিয়ে শোডাউন করেন মুক্তিযুদ্ধ মঞ্চের নেতা-কর্মীরা।

এদিকে, ভারতে সংশোধিত নাগরিকত্ব বিলের বিরুদ্ধে চলা আন্দোলনে  শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় নিন্দা ও প্রতিবাদ জানাতে মঙ্গলবার ভিপি নূরের সমাবেশে হামলার ঘটনায় শাহবাগ থানায় একটি মামলা ও সাধারণ ডায়েরি করা হয়েছে।

গতকাল দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে জড়ো হয়ে স্লোগান দিতে থাকেন সাধারণ ছাত্র অধিকার পরিষদের নেতা-কর্মীরা। একই সময় মুক্তিযুদ্ধ মঞ্চের নেতা-কর্মীরাও জড় হয়ে পাল্টা স্লোগান দিতে থাকেন। এক পর্যায়ে রাজু ভাস্কর্য দখলে নেন সাধারণ ছাত্র অধিকার পরিষদের নেতা-কর্মীরা।

মিছিলের শুরুতে ভিপি নূর বলেন, ‘আত্মরক্ষা নিজেদের করতে হবে। দেশের স্বাধীনতা-সার্বভৌমত্বের প্রশ্নের লক্ষ্যে লড়াই করতে হবে। ভারতের বিরুদ্ধে কথা বলতে গিয়ে আর কোনো আবরারকে যেন মৃত্যুরবণ করতে না হয় সেজন্য বাংলার ছাত্রসমাজকে সোচ্চার হতে হবে।’ পরে একটি বিক্ষোভ মিছিল কেন্দ্রীয় শহীদ মিনার, হাই কোর্টের সামনে দিয়ে শাহবাগ থানার সামনে অবস্থান নেয়। সেখানে এক সংক্ষিপ্ত সমাবেশে কর্মসূচির সমাপ্তি ঘোষণা করা হয়।

মুক্তিযুদ্ধ মঞ্চের লাঠিমিছিল : নূরের সমাবেশ ঠেকাতে দুপুরে লাঠিসোঁটা হাতে রাজু ভাস্কর্যের সামনে অবস্থান নেন মুক্তিযুদ্ধ মঞ্চের নেতা-কর্মীরা। এ সময় তাদের স্টিলের পাইপ, হকিস্টিক, লাঠি, ইট বহন করতে দেখা যায়। পরে বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টররা এসে তাদের লাঠিসোঁটা ফেলে দেওয়ার অনুরোধ করেন। সহকারী প্রক্টর আবদুর রহীম তাদের কাছ থেকে কিছু লাঠি নিয়ে নেন।

দুপুর ২টার দিকে তাদের মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে সংগঠনটির নেতারা নূর ও তার সংগঠনকে জামায়াত-শিবিরের এজেন্ট আখ্যা দিয়ে তাকে ক্যাম্পাসে অবাঞ্ছিত ঘোষণা করেন। মানববন্ধন শেষে সেখান থেকে একটি বিক্ষোভ মিছিল শুরু হয়ে পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে। এতে মুক্তিযুদ্ধ মঞ্চের সভাপতি আমিনুল ইসলাম বুলবুল, সাধারণ সম্পাদক মো. আল মামুনসহ সংগঠনটির নেতৃবৃন্দ অংশ নেন।

মামলা ও সাধারণ ডায়েরি : মঙ্গলবারের হামলার ঘটনায় মুক্তিযুদ্ধ মঞ্চের সভাপতি আমিনুল ইসলাম বুলবুল, সাধারণ সম্পাদক আল মামুনসহ সংগঠনটির অজ্ঞাত ৩০-৩৫ জনের বিরুদ্ধে গতকাল দুপুরে শাহবাগ থানায় মামলা করেছেন ভিপি নুরুল হক নূর। অন্যদিকে সংগঠনের নেতা-কর্মীদের ওপর হামলার অভিযোগ এনে শাহবাগ থানায় একটি সাধারণ ডায়েরি করেছেন মুক্তিযুদ্ধ মঞ্চের সাধারণ সম্পাদক আল মামুন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর