শুক্রবার, ২০ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা
রাজাকারের তালিকায় মুক্তিযোদ্ধার নাম

জড়িতদের বিচারের আওতায় আনার আহ্বান টিপুর

নিজস্ব প্রতিবেদক

জড়িতদের বিচারের আওতায় আনার আহ্বান টিপুর

রাজাকারের তালিকায় মুক্তিযোদ্ধাদের নাম আসার ঘটনায় জড়িতদের বিচারের আওতায় আনার আহ্বান জানিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর অ্যাডভোকেট গোলাম আরিফ টিপু। গতকাল আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউশন কার্যালয়ে এক ব্রিফিংয়ে এ আহ্বান জানান তিনি। একই সঙ্গে ওই তালিকা        স্থগিত করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদও জানিয়েছেন তিনি। এ সময় ট্রাইব্যুনালের প্রসিকিউটর জেয়াদ আল মালুম বলেন, দায়িত্বজ্ঞানহীন কাজ করেছে মন্ত্রণালয়। প্রধানমন্ত্রীর নির্দেশনায় আমরা খুশি। মুক্তিযুদ্ধের চেতনা আরও গভীরভাবে ধারণ করতে হবে।

মন্ত্রণালয়ে স্বাধীনতাবিরোধীরা আছে কি না তা খুঁজে বের করার আহ্বান জানাই। ট্রাইব্যুনাল থেকে যারা সাজা পেয়েছেন তাদের তালিকা, বীরাঙ্গনাদের তালিকা মন্ত্রণালয়ে আছে কি না, সে প্রশ্নও রাখেন তিনি। একই সঙ্গে বলেন, দায়িত্ব পালন করতে না পারলে সরে যাওয়া উচিত বলে মন্তব্য করেন মালুম।

১৫ ডিসেম্বর মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় ১০ হাজার ৭৮৯ রাজাকারের তালিকা প্রকাশ করে। তবে ওই তালিকায় এমন কিছু নাম আসে যা তালিকাকে প্রশ্নবিদ্ধ করে। তেমনই একটি নাম গোলাম আরিফ টিপু। যিনি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রধান প্রসিকিউটর ও ভাষাসৈনিক।

বিষয়টি নিয়ে ব্যাপক সমালোচনা শুরু হলে মঙ্গলবার এক অনুষ্ঠানে দুঃখ প্রকাশ করেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। এরপর বুধবার বিতর্কের মুখে ওই তালিকা স্থগিত করেছে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়।

সর্বশেষ খবর