সোমবার, ২৩ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা
মুজিববর্ষে ব্যতিক্রমী কর্মসূচি

শ্রেণিকক্ষ সাজিয়ে শিশুদের স্কুলমুখী করার উদ্যোগ

সুনামগঞ্জ প্রতিনিধি

সুনামগঞ্জে মুজিববর্ষ সামনে রেখে প্রাথমিক পর্যায়ের মানসম্মত শিক্ষা ও বিদ্যালয়ে শিশুদের নিয়মিত উপস্থিতি নিশ্চিত করতে শ্রেণিকক্ষ আকর্ষণীয় করছে জেলা প্রশাসন। এ লক্ষ্যে জেলার সব প্রাথমিক বিদ্যালয়ে প্রাক-প্রাথমিক শ্রেণিকক্ষ সাজানো হয়েছে। সেইসঙ্গে বিদ্যালয়ে বঙ্গবন্ধু কর্নার ও মুক্তিযুদ্ধ পাঠাগার স্থাপন করা হয়।

সুনামগঞ্জ জেলা প্রশাসক মোহাম্মদ আবদুল আহাদ জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী স্মরণীয় করে রাখতে মুজিববর্ষে জেলার এক হাজার প্রাথমিক বিদ্যালয়ে বঙ্গবন্ধু কর্নার ও মুক্তিযুদ্ধ পাঠাগার স্থাপন করা হয়েছে। এ ছাড়া এক হাজার ৪৬৬টি প্রাক-প্রাথমিক শ্রেণিকক্ষ সাজানো হয়েছে যাতে শিশুরা উৎসাহ নিয়ে বিদ্যালয়ে যায়। বিদ্যালয়গুলোতে বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ প্রতিযোগিতা, বঙ্গবন্ধু কর্নার ও মুক্তিযুদ্ধ পাঠাগার হতে শিশুদের মধ্যে মুক্তিযুদ্ধের পাঠ চর্চার আয়োজন করা হয়েছে। পাশাপাশি ঝরে পড়ার হার কমাতে শ্রেণিকক্ষ ও পাঠদান কার্যক্রম আকর্ষণীয় করার পরিকল্পনা নেওয়া হয়েছে এবং বাস্তবায়নের কাজ চলছে।

শ্রেণিকক্ষের পরিষ্কার-পরিচ্ছন্নতা নিশ্চিত করার জন্য ডাস্টবিন দেওয়া হচ্ছে।

তিনি আরও জানান, আগামী প্রজন্মের মধ্যে বঙ্গবন্ধুর জীবন ও কর্ম এবং মহান মুক্তিযুদ্ধের চেতনা ছড়িয়ে দেওয়ার প্রয়োজনীয়তা অনুধাবনের জন্য প্রাথমিক বিদ্যালয়ে স্থাপিত বঙ্গবন্ধু কর্নার ও মুক্তিযুদ্ধ পাঠাগারে নিয়মিত ক্লাসের উদ্যোগ নেওয়া হয়েছে।

জেলা প্রশাসক জানান, হাওরবেষ্টিত জেলা হওয়ায় যোগাযোগ ব্যবস্থার দুর্গমতার কারণে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের ঝরে পড়া রোধ ও শিক্ষার উপযুক্ত পরিবেশ সৃষ্টির লক্ষ্যে পৃথক নিরাপদ স্যানিটেশন ব্যবস্থা কার্যকর করা হচ্ছে।

এদিকে, গতকাল সকালে সদর উপজেলার শহর বালিকা সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিদর্শন করেন জেলা প্রশাসক। এ সময় তিনি শ্রেণিকক্ষে গিয়ে সাধারণজ্ঞান বিষয়ে পাঠদান করান। পরে বারঘর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বঙ্গবন্ধু কর্নার উদ্বোধন ও শিশুদের মাঝে খেলাধুলার সামগ্রী বিতরণ করেন। এ সময় সদর উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা ইয়াসমিন নাহার রুমা, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. জিল্লুর রহমান, সদর উপজেলা শিক্ষা কর্মকর্তা বাবর আলী প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর