শিরোনাম
সোমবার, ২৩ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

থামছেই না যৌন হয়রানি জড়িত শিক্ষকরাও

বাইজিদ ইমন, চবি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) একের পর এক ঘটছে যৌন হয়রানির ঘটনা। কখনো ছাত্রনেতা, কখনো বিশ্ববিদ্যালয়ের কর্মচারী আবার কখনো বাস চালক কিংবা সহকারীর যৌন নিপীড়নের শিকার হচ্ছেন ছাত্রীরা। এমনকি কিছুসংখ্যক শিক্ষকের কাছেও ছাত্রীরা নিরাপদ নন। গত এক বছরে কমপক্ষে ১৫ ছাত্রী যৌন নিপীড়নের শিকার হয়েছেন। যার মধ্যে গত এক মাসে চারটি যৌন নিপীড়নের ঘটনা ঘটে। অভিযোগ রয়েছে দৃষ্টান্তমূলক শাস্তি না হওয়ায় দিন দিন যৌন হয়রানির ঘটনা বাড়ছে বলে ধারণা সংশ্লিষ্টদের।

চবির রেজিস্ট্রার কে এম নুর আহমদ বলেন, ‘সর্বশেষ আরমান হেলালীর বিরুদ্ধে ওঠা অভিযোগ তদন্তে কমিটি করা হয়েছে। বাকিগুলো নিয়ে এখনো সিদ্ধান্ত হয়নি।’ জানা যায়, গত ১৪ ডিসেম্বর চবির জীববিজ্ঞান অনুষদের উচ্চমান সহকারী আরমান হেলালী এক ছাত্রীর বোনকে বিশ্ববিদ্যালয়ে ভর্তি করিয়ে দেওয়ার প্রলোভনে অনৈতিক প্রস্তাব ও যৌন হয়রানির অভিযোগ ওঠে। বিষয়টা জানাজানি হলে ওই ছাত্রীর পরিবারকে প্রাণনাশের হুমকি দিচ্ছে আরমান হেলালী। একই দিন ক্যাম্পাস থেকে নগরীতে যাওয়ার পথে অপর এক যাত্রীর যৌন হয়রানির শিকার হন বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের এক ছাত্রী।

এ ঘটনায় অভিযুক্ত যাত্রী জামাল উদ্দিনকে আটক করে হাটহাজারী পুলিশ। এর আগে ৮ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রীকে যাত্রীবাহী বাসে যৌন হয়রানির চেষ্টা করেন আরেক যাত্রী। পরে মানিক মিয়া নামের ওই যাত্রীকে ছয় মাসের কারাদ  দেন ভ্রাম্যমাণ আদালত।

এ ছাড়া গত ২৭ নভেম্বর সন্ধ্যায় এক ছাত্রী বাসে পটিয়া থেকে চট্টগ্রামে আসছিলেন। বহদ্দারহাট নতুন চান্দগাঁও থানার সামনে সব যাত্রীকে নামিয়ে দেয় বাসটির হেলপার। কিন্তু ওই ছাত্রীকে সামনে নামিয়ে দেবে বলে অপ্রীতিকর পরিস্থিতির সৃষ্টি করে বাসের হেলপার। অবস্থা বেগতিক দেখে তিনি নামতে চাইলে বাধা দেয়। পরে ওই ছাত্রী ৯৯৯ নম্বরে কল দিতে চাইলে তার কাছ থেকে মোবাইল ফোন কেড়ে নেয়। একপর্যায়ে ছাত্রী লাথি দিয়ে বাসের দরজা খুলে লাফ দেন। পরে মেয়েটি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এ নিয়ে স্টাটাস দিলে পুলিশ অভিযুক্তদের আটক করে।

গণপরিবহনে যৌন হয়রানির এ চিত্রকে ‘চরম উদ্বেগজনক’ বলছেন সমাজবিজ্ঞানী, মানবাধিকারকর্মী ও পুলিশ কর্মকর্তারা। পরিস্থিতির উন্নতিতে সামাজিক সচেতনতা বাড়ানোর পাশাপাশি আইনের কঠোর প্রয়োগের ওপর জোর দেন তারা।

সর্বশেষ খবর