সোমবার, ২৩ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

শহীদ পরিবারের বাড়ি দখলের ঘটনায় দুদকের মামলা

নিজস্ব প্রতিবেদক

পুরান ঢাকায় এক শহীদ পরিবারকে দেওয়া সরকারি বাড়ি জাল দলিলের মাধ্যমে দখলের অভিযোগে দুজনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল কমিশনের সমন্বিত জেলা কার্যালয় ঢাকা-১ এ দুদকের উপপরিচালক মো. সালাহউদ্দিন বাদী হয়ে এই মামলা করেন বলে সংস্থাটির জনসংযোগ কার্যালয় জানিয়েছে। আসামিরা হলেন স্থানীয় নবাবপুর রোডের শেখ মো. জাবেদ উদ্দিন ও মিরাজ মো. জাকির উদ্দিন।

জানা গেছে, জালিয়াতির মাধ্যমে জাল দলিল করে নবাবপুর রোডের ২২১ নম্বরের তিনতলা ভবনসহ জমি অবৈধভাবে দখলে নেন আসামিরা। পরে ওই ভবন ভেঙে বেইজমেন্টও তৈরি করা হয়েছে। জনৈক তপন কুমার বসাকের নামে জাল রেকর্ডপত্র তৈরি করে বিভিন্ন সরকারি দফতরে দাখিল করে আসামিরা শহীদ পরিবারের প্রায় সাত শতাংশ জমি দখল করেন। মামলায় আসামিদের বিরুদ্ধে দ বিধির ৪২০/৪৬৭/৪৬৮/৪৭১/৪৭৭(ক)/১০৯ ধারায় অভিযোগ আনা হয়েছে।

মামলায় বলা হয়, স্বাধীনতার পর শহীদ পরিবারের সদস্য এ কে এম শামসুল হক খানের মা মাসুদা খানমকে জমিটি লিজ দেয় সরকার। জমিটি তার ভোগদখলে থাকার সময়ই আসামি শেখ মো. জাবেদ উদ্দিন ও তার সহযোগীরা জালিয়াতির মাধ্যমে ১৯৬৭ সালে জাল দলিল তৈরি করেন। জাল দলিলের গ্রহীতা ননী গোপাল বসাকের মৃত্যুর পর তার ছেলে তপন কুমার বসাক ওই সম্পত্তির মালিক বলে আসামিরা দাবি করেন। তাছাড়া তপন কুমার বসাককে বাদী বানিয়ে ২০১৪ সালে আদালতে অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ আইনে মামলাও করান জাবেদ। ভুয়া দলিলে মামলাটি দায়ের হয় বলে আদালতে প্রমাণিত হয়। এজাহারে বলা হয়, মূল সুবিধাভোগী আসামি শেখ মো. জাবেদ উদ্দিন একটি সংঘবদ্ধ প্রতারক ও সরকারি ভূমি দখলকারী চক্রের মূল হোতা। তিনি জালিয়াতি ও প্রতারণার মাধ্যমে জাল দলিল তৈরি করে সংঘবদ্ধ চক্রের অন্য সদস্য আসামি মিরাজ মো. জাকির উদ্দিনের সহযোগিতায় তপন কুমার বসাক নাম ব্যবহার করে জাল দলিল আসল হিসেবে বিভিন্ন সরকারি দফতরে দাখিল করে ওই জমি দখল করেন।

সর্বশেষ খবর