শিরোনাম
সোমবার, ২৩ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

শিল্পকলায় শরৎচন্দ্রের ‘মহেশ’

সাংস্কৃতিক প্রতিবেদক

শিল্পকলায় শরৎচন্দ্রের ‘মহেশ’

কালজয়ী কথাশিল্পী শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের গল্প অবলম্বনে রঙ্গপীঠ নাট্যদল মঞ্চায়ন করেছে দলটির ১৩তম প্রযোজনার নাটক ‘মহেশ’।

গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাটকটি। মেয়ে আমিনাকে নিয়েই কাশিপুর গ্রামের দরিদ্র বিপত্নীক গফুর অতিকষ্টে জীবনযাপন করছেন। দুবেলা ঠিকমতো খেতেও পারেন না বাবা-মেয়ে। এর মধ্যে হতদরিদ্র এই পরিবারের আরেক সদস্য তাদের পালিত গরু মহেশ। যেখানে তারা নিজেরাই খেতে পান না সেখানে মহেশকে কীভাবে খাওয়াবে। নিরীহ প্রাণী ক্ষুধার যন্ত্রণায় মানুষের ফসলের জমিতে হানা দিয়ে নষ্ট করে। এ নিয়ে গফুরের সঙ্গে জমির মালিকদের বিরোধ বাধে। ক্ষুধার্ত মহেশকে নিয়ে গফুর ও তার মেয়ে আমিনার দুশ্চিন্তা বাড়তে থাকে। এভাবেই এগিয়ে যায় নাটকটির কাহিনি। শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের গল্প অবলম্বনে সাজ্জাদ লিপনের নাট্যরূপে নাটকটির নির্দেশনায় ছিলেন গোলাম জিলানী।

বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন সাজ্জাদ লিপন, সাদিয়া আহমেদ, বুদ্ধদেব মুখার্জি শুভ, মাহমুদ-উল ইসলাম, শিমুল বিশ্বাস, সেলিনা আক্তার প্রমুখ।

বিইউপিএস’ ‘কনট্রাস্ট ৩.০’ শীর্ষক প্রদর্শনীর সমাপনী : বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস ফটোগ্রাফিক সোসাইটি (বিইউপিএস) আয়োজিত আলোকচিত্র প্রদর্শনীর প্রতিযোগীদের পুরস্কার বিতরণ করা হয়েছে। গতকাল বিকালে চার দিনের এই প্রদর্শনীর সমাপনীতে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন অনুষ্ঠানে প্রধান অতিথি সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। শিল্পকলা একাডেমির চিত্রশালা প্লাজায় অনুষ্ঠিত সমাপনী আয়োজনে বিশেষ অতিথি ছিলেন বিইউপির ফ্যাকাল্টি অব সিকিউরিটি অ্যান্ড স্ট্রাটেজিক স্টাডিজের ডিন ব্রিগেডিয়ার জেনারেল সাইফুর রহমান।

আরও উপস্থিত ছিলেন বিইউপির বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থী ও প্রশাসনিক কর্মকর্তারা।

সর্বশেষ খবর