বুধবার, ২৫ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

সচিবালয় এলাকায় হর্ন ১৪ চালককে জরিমানা

ভ্রাম্যমাণ আদালতের অভিযান

নিজস্ব প্রতিবেদক

নীরব এলাকা হিসেবে চিহ্নিত সচিবালয়ের চারপাশে গাড়ির হর্ন বাজানোর অপরাধে গতকাল জরিমানা গুনতে হয়েছে খোদ পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রণালয়ের একজন গাড়িচালকসহ সাতটি গাড়ি ও সাতটি মোটরসাইকেলকে। এর মধ্যে চারটি গাড়িই সরকারি দফতরের।

গতকাল পরিবেশ অধিদফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদ শিক্ষা ভবনের দক্ষিণ পাশে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে মোট ১৪ জনকে ৩ হাজার ৭০০ টাকা জরিমানা করেন। আরও বেশ কয়েকজন চালক তাদের ভুল স্বীকার করায় সতর্ক করে ছেড়ে দেওয়া হয়। হর্ন বাজানোর অপরাধে গতকাল পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রণালয়ের গাড়ির চালক মো. সাজুকে ৩০০ টাকা জরিমানা করা হয়। একই কারণে আর্থিক জরিমানা করা হয় মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রীর একান্ত সচিবের গাড়ির চালককেও। ম্যাজিস্ট্রেট তামজীদ আহমেদ জানান, সচিবালয়ের চারপাশের নীরব এলাকায় যাতে হর্ন বাজানো বন্ধ হয় সেজন্য সতর্ক করার অংশ হিসেবে কয়েকজনকে নামমাত্র জরিমানা করা হয়েছে। দিন দিন জরিমানার পরিমাণ বাড়বে। শব্দদূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালা অনুযায়ী ‘নীরব জোন’ এলাকায় হর্ন বাজালে প্রথমবার সর্বোচ্চ এক মাসের কারাদন্ড বা সর্বোচ্চ ৫ হাজার টাকা জরিমানা বা উভয় দন্ড হতে পারে। একই অপরাধ পরবর্তী সময়ে করলে সর্বোচ্চ ছয় মাসের কারাদন্ড বা সর্বোচ্চ ১০ হাজার টাকা অর্থদন্ডে দন্ডিত হতে হবে।

প্রসঙ্গত, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন ১৭ ডিসেম্বর প্রশাসনের কেন্দ্রবিন্দু সচিবালয়ের চারপাশ অর্থাৎ পল্টন মোড় ও সচিবালয় লিঙ্ক রোড হয়ে জিরো পয়েন্ট, আবদুল গণি রোড এলাকাকে ‘নীরব এলাকা’ হিসেবে বাস্তবায়ন কার্যক্রমের উদ্বোধন করেন। তার পর থেকে গতকাল পর্যন্ত তিন দিন ওই এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হলো।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর