বৃহস্পতিবার, ২৬ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

শহীদদের স্মরণে স্মৃতিস্তম্ভ নির্মাণের দাবি গণফোরামের

নিজস্ব প্রতিবেদক

বিশ্বশান্তি রক্ষায় শহীদ বীরদের স্মরণীয় করে রাখার জন্য স্মৃতিফলক, ভিত্তিস্তম্ভ তৈরির দাবি করেছেন গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন ও সাধারণ সম্পাদক ড. রেজা কিবরিয়া। বিশ্বশান্তি সেনা দিবস ২০১৯ উপলক্ষে গতকাল গণমাধ্যমে দেওয়া এক যৌথ বিবৃতিতে তারা এ দাবি জানান। বিবৃতিতে তারা বলেন, বিশ্বশান্তি রক্ষায় বিজয়ের মাসে ১৬ বছর আগে বেনিনে ১৫ জন বীর সেনা কর্মকর্তা শহীদ হন। আজ জাতি তাদের আত্মত্যাগ শ্রদ্ধার সহিত স্মরণ করছে। শান্তি মিশনে এ পর্যন্ত ১ লাখ ৬৩ হাজার ৮৮৭ জন বাঙালি সেনা সদস্য অংশ নেন। বিশ্বশান্তিতে মহিলাসহ বিভিন্ন বাহিনী কৃতিত্বের সঙ্গে গুরুত্বপূর্ণ অবদান রেখেছে বিশ্বের বিভিন্ন দেশে। সুনাম বৃদ্ধিসহ দেশের মর্যাদা অক্ষুণ্ন রেখেছেন।

 বিবৃতিতে আরও বলা হয়, আমাদের প্রতিরক্ষা বাহিনী বিশ্বের যে কোনো প্রান্তে যে কোনো সময়ে মানবতা, ন্যায় ও শান্তি রক্ষায় অতীতের মতো ঝাঁপিয়ে পড়বে। সব পরীক্ষায় আমাদের বীরত্ব ও সাহস প্রকাশ পাবে, এটাই আমাদের প্রত্যাশা। নেতৃদ্বয় শহীদ পরিবারের প্রতি সমবেদনাসহ শহীদদের আত্মার মাগফিরাত কামনা করেন।

রাস্তা বা উড়াল সেতুর নামকরণের দাবি

এদিকে গতকাল জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন করে ‘বেনিন শহীদ শান্তিসেনাদের’ স্মরণ করল এদেশের রাজনীতিবিদ ও শিক্ষাবিদরা। এ সময় তারা বিদেশের মাটিতে শান্তি প্রতিষ্ঠা করতে গিয়ে আত্মোৎসর্গকারী দেশের শহীদ সেনাদের স্মরণে ঢাকার কোনো একটি রাস্তা বা উড়াল সেতুর নামকরণের সরকারের কাছে দাবি জানান তারা। সিএলএনবি ও পিসকিপার্স মেমোরিয়াল স্কুল অ্যান্ড কলেজের ব্যানারে আয়োজিত এই স্মরণসভা ও মানববন্ধন থেকে এ দাবি জানানো হয়।

সর্বশেষ খবর