শুক্রবার, ২৭ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা
রাজধানীতে রিহ্যাব মেলা

বসুন্ধরার প্লট নিয়ে ক্রেতাদের আগ্রহ

নিজস্ব প্রতিবেদক

বসুন্ধরার প্লট নিয়ে ক্রেতাদের আগ্রহ

রিহ্যাব মেলায় ফ্ল্যাট ও প্লটের পাশাপাশি বসুন্ধরা এলপি গ্যাসের স্টলেও ভিড় বাড়ছে দর্শনার্থীদের -বাংলাদেশ প্রতিদিন

রাজধানীতে চলছে রিহ্যাব শীতকালীন মেলা। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত মেলার তৃতীয় দিনে গতকাল ব্যাপকসংখ্যক দর্শনার্থীর সমাগম ঘটে। উন্মুক্ত মেলাপ্রাঙ্গণে দর্শনার্থীরা বিভিন্ন স্টল ঘুরে ঘুরে প্লট- ফ্ল্যাটের দরদাম নিয়ে কথা বলেন। স্টল কর্মীরাও গ্রাহকদের পছন্দ অনুযায়ী ঢাকার বিভিন্ন লোকেশন দেখিয়ে প্লট বা ফ্ল্যাটের বিবরণ তুলে ধরেন। আবাসন খাতের ১৬০ প্রতিষ্ঠানের ২৩০টি স্টল রয়েছে রিহ্যাব শীতকালীন মেলায়। এর মধ্যে ৩০টি বিল্ডিং ম্যাটেরিয়ালস ও ১৪টি অর্থলগ্নিকারী প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে।

দেশের শীর্ষস্থানীয় শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের ইস্ট ওয়েস্ট প্রপার্টি ডেভেলপমেন্ট প্রাইভেট লিমিটেড এবং বসুন্ধরা এলপি গ্যাসও স্টল দিয়েছে এ মেলায়। তিন দিনই দর্শনার্থীর অপেক্ষাকৃত বেশি ভিড় লক্ষ্য করা গেছে বসুন্ধরার স্টলে। দেশে বেসরকারি আবাসনে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ- রাজউক অনুমোদিত সবচেয়ে বড় প্রকল্প হলো বসুন্ধরা আবাসিক এলাকা। স্টল কর্মীরা জানিয়েছেন, এবারের মেলায় বসুন্ধরা আবাসিক প্রকল্পের কিছু রেডি প্লট আনা হয়েছে। ক্রয়ক্ষতার মধ্যে সর্বসাধারণের জন্য প্লট এনেছে তারা। বসুন্ধরা আবাসিক প্রকল্পে আছে কমার্শিয়াল প্লট। ‘কিউ’ ও ‘পি’ এক্সটেনশন এবং ‘আর’ ব্লকে প্লট বরাদ্দ চলছে। ব্লক ‘আর’-এ প্রতি কাঠা মাত্র ১০ লাখ টাকায় মিলছে বসুন্ধরার প্লট। একবারে দাম পরিশোধে পাওয়া যাচ্ছে ২০ শতাংশ ছাড় সুবিধা। এ ছাড়া ব্লক পি-তে ২২ লাখ থেকে ২৭ লাখ টাকা এবং ব্লক কিউ-তে ২০ লাখ টাকায় প্রতি কাঠা প্লটের সুবিধা দিচ্ছে বসুন্ধরা। প্রতিষ্ঠানটি ক্রেতাদের সাশ্রয়ী মূল্যে ও দীর্ঘমেয়াদি কিস্তি সুবিধা দিচ্ছে। প্রতি কাঠায় মাসিক ১৫ হাজার টাকার ৬০টি দীর্ঘমেয়াদি কিস্তি সুবিধা দেওয়ার কথা জানিয়েছেন ইস্ট ওয়েস্ট প্রপার্টি ডেভেলপমেন্ট (প্রাইভেট) লিমিটেডের নির্বাহী পরিচালক এবং প্রধান বিক্রয় ও বিপণন কর্মকর্তা বিদ্যুৎ কুমার ভৌমিক। তিনি বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘বরাবরের মতো এবারও বসুন্ধরার প্রকল্পে প্লট বা জমি কিনতে দর্শনার্থীদের মধ্যে ব্যাপক আগ্রহ দেখা যাচ্ছে। তাদের অভূতপূর্ব সাড়া পাচ্ছি।’ তিনি জানান, শুধু ফ্ল্যাট ও প্লটের বুকিং সুবিধাই নয়, একটি বাড়ি তৈরি করতে যা যা সামগ্রী লাগে তার প্রায় সবই এখানে পাওয়া যাচ্ছে। বাথরুম ফিটিংস, ফ্লোর টাইলস কিংবা বিল্ডিংয়ে ওঠানামার লিফট সবই এক ছাদের নিচে। এবারের মেলায় সরাসরি ফ্ল্যাট ও প্লট বুকিং দেওয়ার সুযোগ রাখা হয়েছে।

এ আবাসন মেলায় বুকিং দিলে নগদ ছাড়সহ রয়েছে আকর্ষণীয় সুবিধা। কিস্তিতে ফ্ল্যাট ও প্লট বুকিং দেওয়ার সুযোগ। এর বাইরে ৩০টি নির্মাণসামগ্রী উৎপাদক ও সরবরাহকারী প্রতিষ্ঠানও অংশ নিচ্ছে মেলায়। বৈদ্যুতিক সামগ্রী, ঘর সাজানোর সরঞ্জামাদি, টাইলস ও সিরামিকস পাওয়া যাচ্ছে ওইসব স্টলে। মেলায় আবাসন খাতে ঋণ সরবরাহকারী ১৪টি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। গৃহঋণের পরিমাণ ও প্রক্রিয়া সম্পর্কে ধারণা দেওয়া হচ্ছে এসব প্রতিষ্ঠানের স্টলে।

গ্রাহকদের জন্য ব্যাংকিং সুবিধা নিয়ে এসেছে দেশের বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান। সরকারি-বেসরকারি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভিন্ন সুবিধা ঘোষণা করে গ্রাহকদের গৃহঋণ দিচ্ছে। মেলাপ্রাঙ্গণে বুকিং দিলেই মিলছে নিজের ফ্ল্যাট। গ্রাহকরা চাহিদামতো তথ্য দিয়েই তৎক্ষণাৎ নিতে পারছেন ঋণ। সর্বোচ্চ ৯ শতাংশ সুদে এ ঋণ পরিশোধ করা যাবে ২০ বছরে। বাড়ি নির্মাণ, প্লট ও ফ্ল্যাট কিনতে অনেকেই এসে ঋণের পরিমাণ ও প্রক্রিয়া সম্পর্কে জানছেন। প্লট ও ফ্ল্যাটের ক্রেতাদের পাশাপাশি নিজের জায়গা আছে এমন ব্যক্তিও আসছেন মেলায়। রিহ্যাব কর্তৃপক্ষ জানিয়েছে, আবাসন মেলা চলবে ২৮ ডিসেম্বর পর্যন্ত। সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত ক্রেতা-দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকছে মেলা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর