শুক্রবার, ২৭ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

অর্পিত সম্পত্তি বেহাত হতে দেওয়া হবে না

-সংস্কৃতি প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

বরিশালে শহীদ আলতাফ মাহমুদ সংগীত বিদ্যালয়ের নামে জেলা প্রশাসনের লিজ দেওয়া অর্পিত সম্পত্তি কোনোভাবেই বেহাত হতে দেওয়া হবে না বলে জানিয়েছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি। গতকাল বরিশালে নির্মাণাধীন শিল্পকলা একাডেমি পরিদর্শন ও সাংস্কৃতিক কর্মীদের সঙ্গে মতবিনিময় শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রীর চেয়ে প্রভাবশালী কেউ নেই। তিনি (প্রধানমন্ত্রী) যেখানে কাউকে ছাড় দেন না, সেখানে সংস্কৃতি মন্ত্রণালয় ছাড়    দেওয়ার কে? বরিশাল নগরীতে কবি জীবনানন্দ দাশের বিলুপ্ত পৈতৃক বাড়ি উদ্ধারের বিষয়ে সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, বরিশালের জেলা প্রশাসক জীবনানন্দ কমপ্লেক্স এবং একটি ভাস্কর্য নির্মাণের দাবি জানিয়েছেন। ভাস্কর্য নির্মাণ প্রকল্পে তিনি সম্মতি এবং অর্থায়নের ঘোষণা দিয়েছেন। সরকার সারা দেশের বরেণ্য ব্যক্তিদের স্মৃতি সংরক্ষণের উদ্যোগ নিয়েছে, ওই প্রকল্পের আওতায় জীবনানন্দ দাশের স্মৃতি রক্ষার চিন্তাভাবনা করছে সরকার।

 কেউ যদি জীবনানন্দ দাশের পৈতৃক ভিটার মালিকানা নিয়ে থাকেন তাহলে অধিগ্রহণ করে সেই জমি পুনরুদ্ধার করার কথা বলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী।

প্রসঙ্গত, বরিশাল নগরীতে শহীদ আলতাফ মাহমুদ সংগীত বিদ্যালয়ের নামে জেলা প্রশাসনের লিজ দেওয়া অর্পিত সম্পত্তি নিজের দাবি করে আদালতে অবমুক্তির মামলা করেন স্থানীয় শিল্পপতি বিজয় কৃষ্ণ দে’র স্ত্রী শৈল বালা দে। বর্তমানে ওই মামলাটি আদালতে বিচারাধীন রয়েছে। এ নিয়ে বাংলাদেশ প্রতিদিন সংবাদ প্রকাশ করলে বরিশালসহ সারা দেশে প্রতিবাদের ঝড় ওঠে।

নির্মাণাধীন ভবনে জেলা প্রশাসক ও জেলা শিল্পকলা একাডেমির সভাপতি এস এম অজিয়র রহমানের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন প্রবীণ সাংবাদিক সংস্কৃতিজন এস এম ইকবাল, বরিশাল সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদ সভাপতি কাজল ঘোষ, সৈয়দ দুলাল, গণপূর্ত বিভাগের তত্ত্বাবধায়ক প্রকৌশলী আহমেদ আনোয়ারুল ইসলাম নজরুল, মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার মো. জাহাঙ্গীর মল্লিক এবং জেলা কালচারাল অফিসার হাসানুর রশীদ মাকসুদ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর