শুক্রবার, ২৭ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

সিলেটে প্রত্নতাত্ত্বিক জাদুঘর স্থাপনের উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক, সিলেট

সিলেটে বিভাগীয় প্রত্নতাত্ত্বিক জাদুঘর স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে। জাদুঘর স্থাপনের জন্য চলছে জায়গা চূড়ান্তকরণের কাজ। গতকাল সিলেট নগরীতে জাদুঘরের জন্য সম্ভাব্য জায়গা পরিদর্শনে এসে এ কথা জানিয়েছেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও প্রত্নতত্ত্ব অধিদফতরের মহাপরিচালক মো. হান্নান মিয়া।

তিনি জানান, সিলেট একটি প্রাচীন জনপদ। একটি গৌরবময় সংস্কৃতির উত্তরাধিকার এই অঞ্চল। এখানে রয়েছে প্রাগৈতিহাসিক ও ঐতিহাসিক সময়কার অনেক নিদর্শন, স্থান ও স্থাপনা। কিন্তু প্রত্নতত্ত্ব অধিদফতরের কিছু সীমাবদ্ধতার কারণে এখানে এতদিন জাদুঘর নির্মাণ করা যায়নি।

কুমিল্লা থেকে সিলেটের প্রত্নতত্ত্বের কাজ চালানো হচ্ছিল। সিলেটের মানুষের দীর্ঘদিনের দাবির পরিপ্রেক্ষিতে সরকার এখানে একটি বিভাগীয় প্রত্নতাত্ত্বিক জাদুঘর স্থাপনের উদ্যোগ নিয়েছে। এই জাদুঘর নির্মিত হলে সিলেটে বেড়াতে আসা পর্যটকরা এখানকার ইতিহাস, ঐতিহ্য সম্পর্কে জানার সুযোগ পাবেন।

স্থান পরিদর্শনকালে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের সঙ্গে ছিলেন প্রত্নতত্ত্ব অধিদফতরের আঞ্চলিক পরিচালক ড. মো. আতাউর রহমান ও সেভ দ্য হেরিটেভ অ্যান্ড এনভায়রনমেন্টের প্রধান সমন্বয়ক আবদুল হাই আল হাদী।

পরিদর্শক দল সিলেট নগরীর শেখঘাটস্থ ঐতিহ্যবাহী জিতু মিয়ার বাড়ি, বঙ্কু বাবুর বাড়ি এবং মিজান আজিজ চৌধুরীর পৈতৃক বাড়ি পরিদর্শন করেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর