শনিবার, ২৮ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

‘সি-মোরগ’ মঞ্চস্থ

সাংস্কৃতিক প্রতিবেদক

‘সি-মোরগ’ মঞ্চস্থ

বাংলাদেশ থিয়েটারের প্রযোজনায় শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন হলো দলটির দর্শকনন্দিত নাটক ‘সি-মোরগ’। দলের ৩৩তম প্রতিষ্ঠাবার্ষিকীর তিন দিনের উৎসবে দ্বিতীয় দিনে গতকাল জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় নাটকটি। আসাদুল্লাহ ফারাজী রচিত এ নাটকটির নির্দেশনায় ছিলেন হুমায়ুন কবীর হিমু। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- খন্দকার শাহ আলম, ফিরোজ খান, ফারজানা ফাতেমা চৌধুরী সুমি, মাসুদা খান, সুইটি আক্তার রনি, আজিজ রেজা প্রমুখ। আজ শেষ হবে তিন দিনের এই উৎসব। সমাপনী সন্ধ্যায় একই মিলনায়তনে মঞ্চায়ন হবে দলের নিয়মিত প্রযোজনার নাটক ‘সিরাজ যখন নবাব সিরাজউদ্দৌলা’। 

অন্তর কথার চিত্রাঙ্কন প্রতিযোগিতা : অন্তর কথা সংস্কৃতি কেন্দ্রের আয়োজনে শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত ‘চল আঁকি বিজয়ের ছবি’ শীর্ষক চিত্রাঙ্কন প্রতিযোগিতা-২০১৯। গতকাল ছুটির দিনের সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত একাডেমির চিত্রশালায় অনুষ্ঠিত হয় এই প্রতিযোগিতা।

ক, খ ও গ এই তিন বিভাগে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্কুলের প্রায় ১৬০ জন শিক্ষার্থী এই প্রতিযোগিতায় অংশ নেয়।

‘আমার দাদা সাদেক খান’ গ্রন্থ প্রকাশ : মৃত্যুর কয়েক বছর আগে সাংবাদিক ও প্রাবন্ধিক সাদেক খান আত্মস্মৃতি রচনায় মনোনিবেশ করেন। কিন্তু সেই বইটি অসমাপ্ত রেখেই তিনি মারা যান। মানোয়ার হোসেনের গ্রন্থনা ও সম্পাদনা ‘আমার দাদা সাদেক খান’ নামের অসমাপ্ত সেই বইটির কাজ শেষ হয়েছে। আত্মস্মৃতির সঙ্গে বইটিতে সাদেক খানের বিভিন্ন সময়ের লেখা কলাম এবং তাকে নিয়ে গুণমুগ্ধদের লেখাও স্থান পেয়েছে। বিচারপতি আবদুল জব্বার খান ফাউন্ডেশনের ব্যবস্থাপনায় বইটি প্রকাশ করেছে অ্যার্ডন পাবলিকেশন্স। গতকাল রাজধানীর বিশ্বসাহিত্য কেন্দ্রের ইসফেন্দিয়ার জাহেদ হাসান মিলনায়তনে বইটির মোড়ক উন্মোচন করা হয়।

সাবেক কূটনীতিক ইনাম আহমেদ চৌধুরীর সভাপতিত্বে প্রকাশনা অনুষ্ঠানের আলোচনায় অংশ নেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, সাদেক খানের বোন সেলিমা রহমান, হলিডে সম্পাদক সৈয়দ কামালউদ্দীন।

স্বাগত বক্তব্য রাখেন বিচারপতি আবদুল জব্বার খান ফাউন্ডেশনের সভাপতি রাশেদ খান মেনন ও বইটির সম্পাদক মানোয়ার হোসেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর