শিরোনাম
সোমবার, ৩০ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

এনআরসি ভারতের অভ্যন্তরীণ বিষয়

বিজিবি মহাপরিচালক

নয়াদিল্লি প্রতিনিধি

এনআরসি সম্পূর্ণই ভারতের অভ্যন্তরীণ বিষয় বলে জানিয়েছেন বাংলাদেশের সীমান্ত রক্ষীবাহিনী বিজিবির মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম। গতকাল ভারতের নয়াদিল্লিতে বিএসএফের সদর দফতরে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এবং ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ)-এর মধ্যে মহাপরিচালক পর্যায়ের বৈঠক শেষে যৌথ সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন। দুই দেশের সীমান্তের শান্তি রক্ষার স্বার্থে ছয় দফা যৌথ দলিল স্বাক্ষর করে বাংলাদেশ ও ভারতের সীমান্তরক্ষী বাহিনী।

গত ২৬ ডিসেম্বর শুরু হওয়া সম্মেলনের গতকালই ছিল শেষ দিন।  যৌথ সংবাদ সম্মেলনে মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম বলেন, সীমান্তে দুই দেশের সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ-বিজিবি) পারস্পরিক বোঝাপড়া অটুট রয়েছে। সম্প্রতি পশ্চিমবঙ্গ সীমান্তে বিজিবির গুলিতে এক বিএসএফ জওয়ানের মৃত্যুর বিষয়ে ভারতীয় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বাংলাদেশ সীমান্তরক্ষী বাহিনীর মহাপরিচালক জানান, ঘটনাটি অত্যন্ত দুর্ভাগ্যের, অনাকাক্সিক্ষত এবং অপ্রত্যাশিত। তদন্ত চলছে, আমরা প্রয়োজনীয় পদক্ষেপ নেব।

বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলামের নেতৃত্বে ১১ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দল সম্মেলনে অংশ নেয়। বাংলাদেশ প্রতিনিধি দলে  আরও ছিলেন বিজিবির ঊর্ধ্বতন কর্মকর্তা, প্রধানমন্ত্রীর কার্যালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা। অন্যদিকে বিএসএফ মহাপরিচালক ভিভেক জোহরির নেতৃত্বে ১৯ সদস্যের ভারতীয় প্রতিনিধি দল সম্মেলনে অংশগ্রহণ করেছে। ভারতীয় প্রতিনিধি দলে বিএসএফ সদর দফতরের ঊর্ধ্বতন  কর্মকর্তা, ফ্রন্টিয়ার আইজি এবং স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা ছিলেন বৈঠকে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর