সোমবার, ৩০ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

অনন্যা সাহিত্য পুরস্কার প্রদান

শিল্পকলায় ‘সিচুয়ানের সুকন্যা’

সাংস্কৃতিক প্রতিবেদক

অনন্যা সাহিত্য পুরস্কার প্রদান

বিজ্ঞানবিষয়ক লেখায় বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ অনন্যা সাহিত্য পুরস্কার-১৪২৬ পেলেন বিজ্ঞান লেখক নাদিরা মজুমদার।

গতকাল বিকালে জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে এক অনুষ্ঠানের মাধ্যমে তার হাতে এ পুরস্কার তুলে দেওয়া হয়। পুরস্কার হিসেবে তাকে দেওয়া হয় এক লাখ টাকার চেক এবং সম্মাননা স্মারক। এতে প্রধান অতিথি ছিলেন ইমেরিটাস প্রফেসর সিরাজুল ইসলাম চৌধুরী। মালেকা খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অধ্যাপক মুহাম্মদ ইব্রাহিম।

এদিকে নাটকের দল থিয়াট্রন ঢাকার প্রযোজনায় শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন হলো ভিন্নধর্মী গল্পের নাটক ‘সিচুয়ানের সুকন্যা’। গতকাল সন্ধ্যায় জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাটকটি। বিখ্যাত নাট্যকার  ব্রেটর্ল্ড বেকেটের ‘এ গুড উইমেনস অব সিচুয়ান’ অবলম্বনে মামুন হক অনূদিত নাটকটির নির্দেশনায় ছিলেন সম্রাট প্রামানিক।

দরিদ্র শহর সিচুয়ানে তিনজন দেবতার আগমন ঘটে। এক পানি বিক্রেতা তাদের অভ্যর্থনা জানাতে অপেক্ষা করেন, দেবতারা এসে পানি বিক্রেতার কাছে রাতযাপনের জন্য জায়গা চায়। শহরের নামি-দামি কেউই জায়গা দেয় না। অবশেষে এক পতিতা তাদের আশ্রয় দেন এবং দেবতারা তাকে কিছু টাকা দেন যা দিয়ে সে একটি দোকান কিনে নিজেকে ভালো  রাখতে চায়। ধীরে ধীরে তার দোকানে অনেক মানুষ আশ্রয় নেয় এবং সবাই তাকে দেউলিয়া করে দেওয়ার উপক্রম করে ফেলে। অন্যদিকে ডেভিড নামে এক বেকার পাইলটের সঙ্গে তার প্রেম হয়, আবার তাকে বিয়ে করতে চায় পয়সাওয়ালা নাপিত। সবাই মিলে যখন তাকে ভালো মানুষ হয়ে চলতে দিচ্ছিল না, তখনই সে অন্যরূপে হাজির হয়। সমাজের অন্য সবার কথা চিন্তা করে নিজের বিয়েও ভেঙে দেয়। তবুও সমাজের কাছে সে প্রশ্নবিদ্ধ হয়। অভিযোগ ওঠে তার বিরুদ্ধে অনেক। এভাবেই এগিয়ে যায় নাটকটির কাহিনি।

চারুকলায় জয়নুল উৎসব : গতকাল ছিল শিল্পাচার্য জয়নুলের ১০৬তম জন্মদিন। এ উপলক্ষে তিন দিনের উৎসবের আয়োজন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ। গতকাল বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে শুরু হয় এই উৎসব।

 সমাধিতে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা, জয়নুল শিশুকলা নিকেতন ও স্থায়ী সংগ্রহশালার উদ্বোধন, সেমিনার, সম্মাননা প্রদান ও সাংস্কৃতিক অনুষ্ঠান দিয়ে সাজানো ছিল উদ্বোধনী দিনের আয়োজন।

উদ্বোধনী আনুষ্ঠানিকতায় প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

এ সময় আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ও উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ।

উদ্বোধনী অনুষ্ঠানে ভারতের একজন ও বাংলাদেশের দুজন শিল্পীকে প্রদান করা হয় জয়নুল সম্মাননা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর