বুধবার, ১ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

রাজশাহীতে অবশেষে হচ্ছে মেডিকেল বর্জ্য শোধনাগার

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

রাজশাহী নগরীর মেডিকেল বর্জ্য পরিশোধনের উদ্যোগ নিয়েছে রাজশাহী সিটি করপোরেশন (রাসিক)। এ নিয়ে রাসিক ও প্রিজম বাংলাদেশ ফাউন্ডেশনের মধ্যে সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর হয়েছে। খুব শিগগিরই প্রিজমের কর্মীরা নগরীর মেডিকেল বর্জ্য অপসারণের কাজ শুরু করবে। রবিবার দুপুরে নগর ভবনের সভাকক্ষে রাসিকের পক্ষে মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন ও প্রিজমের পক্ষে সংস্থাটির নির্বাহী পরিচালক খোন্দকার আনিসুর রহমান স্মারকে স্বাক্ষর করেন। এই চুক্তি অনুযায়ী, নগরবাসীর স্বাস্থ্যঝুঁকি কমিয়ে আনতে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালসহ অন্যান্য ক্লিনিকের আউট হাউস মেডিকেল বর্জ্য পরিবেশসম্মত উপায়ে সংগ্রহ করে পরিশোধন করবে প্রিজম। রাজশাহীতে সড়কে মেডিকেলের বর্জ্য শিরোনামে বাংলাদেশ প্রতিদিনে প্রতিবেদন প্রকাশিত হয়। এতে বলা হয়, রাজশাহী নিউ ডিগ্রি কলেজের পাশের সড়কে খোলা জায়গায় মেডিকেল বর্জ্য ফেলা হচ্ছে। এতে স্বাস্থ্যঝুঁকিতে পড়েছেন নগরবাসী। তবে নির্ধারিত জায়গা না পাওয়ায় প্রাইভেট ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার মালিকরা সিটি করপোরেশনকে দায়ী করেছিলেন। এরপরই সিটি করপোরেশন মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনায় সক্রিয় হয়। এ অবস্থায় মেডিকেল বর্জ্য অপসারণের উদ্যোগ স্বাস্থ্যঝুঁকি কমিয়ে আনারও একটি উদ্যোগ। সিটি করপোরেশন জানিয়েছে, মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনায় হাসপাতাল-ক্লিনিকগুলোতেই ধরন অনুযায়ী নির্দিষ্ট রঙের পাত্রে বর্জ্য আলাদা করে সংরক্ষণ করার ব্যবস্থা করা হবে।

 এতে রোগী এবং তার স্বজনদেরও ঝুঁকি কমবে। প্রিজমের দক্ষ ও প্রশিক্ষিত কর্মীরা স্বাস্থ্যসম্মত উপায়ে বর্জ্য সংগ্রহ করে নিয়ে যাবে। পরবর্তীতে সেসব বর্জ্য পরিশোধন করা হবে। এর মাধ্যমে পরিবেশ দূষণও হ্রাস হবে।

প্রিজমের সঙ্গে সমঝোতা স্বাক্ষর অনুষ্ঠানে মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, নাগরিকদের স্বাস্থ্যঝুঁকি কমাতে মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনায় এ সমঝোতা স্মারক স্বাক্ষরিত হলো। এটি একটি শুভ সূচনা।

সর্বশেষ খবর