শিরোনাম
বুধবার, ১ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

১৫ লাখ বাংলাদেশিকে ভিসা দিয়েছে ভারত

কূটনৈতিক প্রতিবেদক

চলতি বছর ১৫ লাখ বাংলাদেশিকে ভিসা দিয়েছে ভারত। গতকাল ঢাকার ইন্ডিয়ান ভিসা অ্যাপ্লিকেশন সেন্টারে তিন মুক্তিযোদ্ধার হাতে ভিসা হস্তান্তর করে এই মাইলফলক উদযাপন করা হয়। মুক্তিযোদ্ধাদের হাতে ভিসা হস্তান্তর করেন ভারতের হাইকমিশনার রিভা গাঙ্গুলী দাশ। পাঁচ বছর মেয়াদের মাল্টিপল অ্যান্ট্রির ভিসা দিয়ে ১৫ লাখের কোটা পূরণের পর আরও দুই মুক্তিযোদ্ধাকে দেওয়া হয় পরবর্তী দুটি ভিসা। অনুষ্ঠানে হাইকমিশনার রিভা গাঙ্গুলী দাশ বলেন, দুই দেশের মানুষের সঙ্গে মানুষের সম্পর্ক বা পিপল টু পিপল ডিপ্লোমেসি খুবই গুরুত্বপূর্ণ। বর্তমানে ভারতের ভিসা লিবারাইজেশন প্রসেস চলতে থাকায় আসা-যাওয়াটা খুব বেড়েছে। এটাকে আমরা স্বাগত জানাচ্ছি। তিনি বলেন, আবেদন কেন্দ্রের সংখ্যা বেশি এবং ভিসা প্রক্রিয়া সহজ হওয়ায় সংখ্যা বেড়েছে। আমরা খুবই খুশি যে, আজকাল আমাদের ভিসা নিয়ে বলতেই হয় না।

 ভিসা এত সহজে ইস্যু হয়। আমরা চাইব যে, লোকেরা আরও বড় সংখ্যায় ভারতে যাক, আমাদের যাতায়াত বাড়–ক। আগে অনেক রকমের বাধা ছিল সেগুলো এখন রিমুভ হয়ে গেছে। এখন লোকে সিকিম দেখতে যায় প্রচুর। বরফ দেখতে হলে সিকিমই সবচেয়ে কাছের।

হাইকমিশনের তথ্য অনুযায়ী, ২০১৮ সালে ১৪ লাখ ৫০ হাজার ও ২০১৭ সালে ১৩ লাখ ৮০ হাজার বাংলাদেশিকে ভিসা দিয়েছিল ভারত। ২০১৮ সালের জানুয়ারি থেকে ২০১৯ সালের ৩১ মার্চ পর্যন্ত ১ কোটি ৩৭ লাখ ৩০ হাজার ২৮২ বিদেশি ভারত ভ্রমণ করেছেন। এর মধ্যে প্রথম অবস্থানে থাকা বাংলাদেশির সংখ্যা ছিল ২৮ লাখ ৭৬ হাজার। একই সময়ে যুক্তরাষ্ট্রের ১৮ লাখ ৬৩ হাজার ২৭৮, যুক্তরাজ্যের ১৩ লাখ ৬৯ হাজার ৫৪৮, কানাডার ৪ লাখ ৭৮ হাজার ২২৮, শ্রীলঙ্কার ৪ লাখ ৫১ হাজার ৭৩৬, অস্ট্রেলিয়ার ৪ লাখ ৪৪ হাজার ৩৩, মালয়েশিয়ার চার লাখ ১১ হাজার ৫০, রাশিয়ার তিন লাখ ৭৭ হাজার ৮৩, চীনের তিন লাখ ৭৫ হাজার ৪৪৯ ও জার্মানির তিন লাখ ৬০ হাজার ৮৪৩ নাগরিক ভারত ভ্রমণ করেন। ভারতে বিদেশি পর্যটকের ৬৫ দশমিক ৬১ শতাংশ এসেছে বাংলাদেশ থেকে। ভারতে ভ্রমণকারী বিদেশি নাগরিকের সংখ্যার দিক থেকে বাংলাদেশ শীর্ষে আসে ২০১৫ সালে। এর আগে ২০১৪ সালে দ্বিতীয় ও ২০১৩, ২০১২ সালে তৃতীয় অবস্থানে ছিল।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর