শুক্রবার, ৩ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

জাতীয় ক্যান্সার হাসপাতাল পরিচালকের অবসর সুবিধা স্থগিতের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

অনিয়মের অভিযোগে জাতীয় ক্যান্সার হাসপাতালের সদ্য বিদায়ী পরিচালক মোহাম্মদ মোয়াররফ হোসেনের অবসরকালীন সুবিধা স্থগিত রাখতে নির্দেশ দিয়েছে হাই কোর্ট। গতকাল বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ স্বতঃপ্রণোদিত হয়ে রুলসহ এ আদেশ দেয়।

রুলে জাতীয় ক্যান্সার হাসপাতালের আইসিইউতে উচ্চমাত্রার কৃত্রিম শ্বাস-প্রশ্বাস যন্ত্র স্থাপন, রক্ষণাবেক্ষণ ও ব্যবহারে অবহেলা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়েছে। একই সঙ্গে এ বিষয়ে কর্তৃপক্ষের অনিয়ম-অবহেলা খতিয়ে দেখে এক মাসের মধ্যে স্বাস্থ্য সচিবকে প্রতিবেদন দিতে বলা হয়েছে। একটি ইংরেজি দৈনিকে গতকাল প্রকাশিত এক প্রতিবেদন উপস্থাপন করে বিষয়টি আদালতের নজরে আনেন সুপ্রিম কোর্টের আইনজীবী মনোজ কুমার ভৌমিক। তার সঙ্গে ছিলেন আইনজীবী মো. এমদাদুল হক। পরে মনোজ ভৌমিক সাংবাদিকদের বলেন, প্রতিবেদনটি পড়ে মনে হয়েছে, এর সঙ্গে ব্যাপকভাবে জনস্বার্থ জড়িত। ব্যয়বহুল যন্ত্রপাতি কেনার পর তা যথাযথভাবে স্থাপন না করে বছরের পর বছর ধরে ফেলে রাখা হয়েছে। এতে অর্থনৈতিক ক্ষতির পাশাপাশি মানুষকে উপযুক্ত চিকিৎসা থেকেও বঞ্চিত করা হয়েছে।

 তিনি বলেন, সংবিধানস্বীকৃত মানুষের বাঁচার অধিকারের প্রতি এটা স্পষ্ট অবহেলা। তাই বিষয়টি আদালতের নজরে এনেছিলাম। আদালত অন্তর্বর্তী আদেশের সঙ্গে রুল জারি করেছে।

প্রতিবেদনে বলা হয়, প্রায় ১২ বছর আগে ক্যান্সার হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রের (আইসিইউ) জন্য ৭০ লাখ টাকা দরে আটটি উচ্চমাত্রাসম্পন্ন আর্টিফিশিয়াল রেসপিরেটরি ভেন্টিলেটর (এআরভি) মেশিন কেনা হলেও সেগুলো বসানো হয়নি। ফলে আইসিইউতে সংকটাপন্ন রোগীদের চিকিৎসা সেবা থেকে বঞ্চিত করা হয়েছে। এখন হাসপাতালটির আইসিইউতে কৃত্রিম শ্বাস-প্রশ্বাসের প্রয়োজনীয় কোনো ব্যবস্থা নেই। অক্সিজেন সরবরাহের জন্য একটি কেন্দ্রীয় ব্যবস্থা তিন বছর আগে চালু হলেও ভেন্টিলেটরগুলো এখনো বসানো হয়নি। এর মধ্যেই ভেন্টিলেটরগুলোর মাদারবোর্ড চুরি হয়ে গেছে। ফলে যন্ত্রগুলো এখন পুরোপুরি অকেজো। হাসপাতালের আইসিইউ ইনচার্জ গত বছরের ২৬ সেপ্টেম্বর পরিচালককে চিঠি দিয়ে মেশিনগুলো স্থাপনের উদ্যোগ নিতে অনুরোধ করলেও তিনি কোনো উদ্যোগ নেননি বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর