শনিবার, ৪ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

মালিককন্যার গায়ে হলুদ অনুষ্ঠানে শ্রমিক অতিথি

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

গার্মেন্টকর্মীদের গায়ে অভিন্ন পোশাক। নারী কর্মীরা হলুদ রঙে বর্ণিল। খোঁপায় ফুল। পুরুষ কর্মীদেরও অভিন্ন রঙের পোশাক।  হাতে গোনা কিছু কর্মীর নয়, বরং একটি পোশাক কারখানার প্রায় দেড় হাজার শ্রমিকের অভিন্ন পোশাক। তবে এটি কোনো পারিবারিক প্রোগ্রাম নয়, একটি গার্মেন্টের মালিকের কন্যার গায়ে হলুদের এমন আয়োজন। গায়ে হলুদে শ্রমিকদের দেওয়া স্বর্ণের গহনা পরানো হয়েছে মালিকের কন্যার গলায়। গতকাল সন্ধ্যায় নাসিরাবাদ শিল্প এলাকার ইন্ডিপেনডেন্ট    গার্মেন্টসে এ গায়ে হলুদের আয়োজন করা হয়।  জানা যায়, নাসিরাবাদ শিল্প এলাকার ইন্ডিপেনডেন্ট গার্মেন্টের মালিক, ব্যবসায়ী নেতা, নিরাপদ সড়ক চাই (নিসচা) চট্টগ্রাম মহানগর কমিটির সভাপতি এস এম আবু তৈয়বের একমাত্র কন্যা সাইকা তাফাননুম প্রীতির গায়ে হলুদের অনুষ্ঠানে যোগ দেন গার্মেন্টের দেড় হাজার নারী শ্রমিক। প্রীতির বিয়ে হচ্ছে  ঢাকার বারিধারার আসলাম মোল্লা ও রুবিনা মোল্লার পুত্র শফিউল ইসলাম মোল্লা (নিলয়) এর সঙ্গে। আগামী ৫ জানুয়ারি নগরীর নেভি কনভেনশন সেন্টারে এই বিয়ের অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। গায়ে হলুদ উপলক্ষে কারখানার সব নারী শ্রমিককেই দেওয়া হয়েছে হলুদ শাড়ি। আবার একই ডিজাইনের শাড়ি দেওয়া হয়েছে নিজের স্ত্রী উলফাতুন্নেছা পুতুলকেও।

 পুত্রের জন্য যে পাঞ্জাবি কিনেছেন, কারখানার পুরুষকর্মীদেরও দেওয়া হয়েছে একই পাঞ্জাবি। গায়ে হলুদের খাবার রান্না করা হয়েছে চট্টগ্রাম ক্লাবের বাবুর্চি দিয়ে। একই খাবার খেয়েছেন গার্মেন্ট শ্রমিক-কর্মচারীরা। গতকাল ছুটি ঘোষণা করা হয়েছিল ইন্ডিপেনডেন্ট গার্মেন্টস কারখানার সব শাখার। ছাদের ওপর মঞ্চ করে আয়োজন করা হয় মালিক কন্যার গায়ে হলুদের অনুষ্ঠান। পুরো ছাদজুড়ে ছিলেন শত শত নারী। সবাই গার্মেন্টকন্যা। সবার পরনে একই শাড়ি। ব্যবসায়ী আবু তৈয়বের স্ত্রীও পরেছেন একই শাড়ি। গায়ে হলুদে সবার ভালোবাসায় সিক্ত হলেন নববধূ। গার্মেন্টকন্যাদের পঞ্চাশ, বিশ ও ১০০ টাকা চাঁদা দিয়ে নিজেদের মতো করে উপহার দেওয়া হয়েছে এক সেট স্বর্ণের গহনা। প্রায় দেড় লাখ টাকা দিয়ে কেনা সেই গহনা গার্মেন্টকন্যারাই পরিয়ে দিয়েছেন মালিক কন্যার গায়ে।

এস এম আবু তৈয়ব বলেন, ‘গার্মেন্টকর্মীদের ঘাম ও পরিশ্রমের ফলেই আমরা আজ এমন অবস্থানে এসেছি। গার্মেন্ট কারখানার এই খেটে খাওয়া শ্রমিকদের যথেষ্ট ভূমিকা আছে আমার জন্য, আমার কন্যার জন্য এবং পুরো পরিবারের জন্য। এরাই তো আমার সন্তানকে একটি মর্যাদার আসন দিয়েছেন। আমি মনে করি, এরা আমার পরিবারের অংশ। তাই মেয়ের গায়ে হলুদের অনুষ্ঠানটি আমি তাদের সঙ্গে করেছি।’ 

সর্বশেষ খবর