শনিবার, ৪ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

চট্টগ্রামে এবার হবে ‘বঙ্গবন্ধুময়’ একুশে বইমেলা

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

চট্টগ্রামে এবার দ্বিতীয়বারের মতো অনুষ্ঠেয় অমর একুশে বইমেলাকে উপজীব্য করা হচ্ছে বঙ্গবন্ধুকে কেন্দ্র করে। সমগ্র মেলাজুড়ে থাকবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংগ্রামী জীবনী। পুরো মেলার আবহ তৈরি করা হবে তাঁকে কেন্দ্র করেই। মেলার প্রতিটি পরতে পরতে পরিগ্রহ করা হবে বঙ্গবন্ধুময়। মুজিববর্ষে অমর একুশে বইমেলা নিবেদনও করা হবে বঙ্গবন্ধুকে। মেলার সমগ্র       অবয়ব হবে বঙ্গবন্ধুকে ঘিরেই। জানা যায়, চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) সার্বিক ব্যবস্থাপনা ও সৃৃজনশীল প্রকাশক পরিষদের সহযোগিতায় আগামী ১০ থেকে ২৯ ফেব্রুয়ারি নগরীর এম এ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেশিয়াম মাঠে দ্বিতীয়বারের মতো বইমেলা অনুষ্ঠিত হবে।

 মেলায় থাকবে প্রতিদিন নতুন বইয়ের নাম ঘোষণা ও মোড়ক উন্মোচন, সরাসরি সম্প্রচারের জন্য আলাদা মঞ্চ, লেখক সম্মিলন ও আড্ডা, শিশু কর্নার, অভিভাবক কর্নার, প্রতিদিন কবিতা ও ছড়া পাঠের আসর, আলোচনা সভা, পাঠক সমাবেশ, আবৃত্তি, সংগীত, নৃত্য ও নাট্যানুষ্ঠান, মুক্তিযুদ্ধের আলোকচিত্র প্রদর্শনী ও সাংস্কৃতিক অনুষ্ঠান। তাছাড়া প্রতিটি স্টলের ডিজাইন হবে অভিন্ন।  

চসিকের প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়–য়া বলেন, ‘মুজিববর্ষকে কেন্দ্র করে এবারের অমর একুশে বইমেলা হবে বঙ্গবন্ধুময়। মেলাজুড়ে থাকবে বঙ্গবন্ধুর সংগ্রামী আত্মজীবন, কারাবন্দী জীবন, রাজনৈতিক জীবনসহ সার্বিক চিত্র। একজন পাঠক-দর্শক মেলায় প্রবেশের সঙ্গে সঙ্গেই যেন তার মানসপটে বঙ্গবন্ধুর জীবনীটা ভেসে ওঠে, মেলার পুরো অবয়বটা এভাবেই ফুটিয়ে তোলা হবে। এ জন্য আমরা স্বনামধন্য আর্কিটেক্ট ও পরিকল্পনাবিদদের কাছে নান্দনিক পরিকল্পনা আহ্বান জানাব। ইতিমধ্যে এ ব্যাপারে কাজ শুরু করেছি।’

জানা যায়, স্বাধীনতার প্রায় পাঁচ দশক পার করলেও ঢাকার বাংলা একাডেমির আদলে চট্টগ্রামে পরিপূর্ণ কোনো বইমেলার আয়োজন হয়নি। ২১ ফেব্রুয়ারি, ২৬ মার্চ ও ১৬ ডিসেম্বর নগরের পৃথক পৃথক স্থানে বইমেলার আয়োজন করা হলেও সেগুলো পূর্ণতা পেত না। প্রতিটি মেলাই ছিল প্রায় লেখক, পাঠক ও দর্শক শূন্য। তবে গত বছর প্রথমবারের মতো চট্টগ্রাম সিটি করপোরেশনের উদ্যোগ ও সৃজনশীল প্রকাশক পরিষদের সহযোগিতায় বড় পরিসরে মেলা আয়োজনের সূচনা হয়। প্রথম বছরই মেলায় পাঠক-দর্শকের আশানুরূপ সাড়া মেলে। ফলে এ বছরও নব উদ্যমে বইমেলার আয়োজন করার প্রস্তুতি নেওয়া হচ্ছে।

সর্বশেষ খবর