শনিবার, ৪ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা থাকবে না

প্রাথমিক সমাপনী চলবে

আকতারুজ্জামান

আগামী বছর থেকে প্রথম থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত প্রাথমিক স্কুলগুলোতে কোনো চূড়ান্ত পরীক্ষা থাকবে না। এসব শিক্ষার্থীর বার্ষিক পরীক্ষার পরিবর্তে শ্রেণিকক্ষে ধারাবাহিক মূল্যায়ন করা হবে। এ মূল্যায়নের মাধ্যমেই শিশু শিক্ষার্থীদের পরবর্তী ক্লাসের জন্য সুপারিশ করা হবে। এদিকে পঞ্চম শ্রেণিতে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা থাকবে কিনা, এ নিয়ে শিক্ষার্থী ও অভিভাবকরা দ্বিধা-দ্বন্দ্বে থাকলেও সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, এ সমাপনী পরীক্ষা আপাতত বাতিল হচ্ছে না। তবে মূল্যায়ন     পদ্ধতিতে পরিবর্তন আনা হবে। এ লক্ষ্যে কাজ করছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয় সূত্র এসব তথ্য নিশ্চিত করেছে।

সম্প্রতি একনেক বৈঠকে প্রাথমিক শিক্ষা সমাপনী নিয়ে বিশেষজ্ঞদের মতামত নিতে বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেন, প্রাথমিক শিক্ষা সমাপনী চলবে। প্রধানমন্ত্রীও এ পরীক্ষার পক্ষে। তবে কীভাবে চলমান মূল্যায়ন পদ্ধতি পরিবর্তন করা যায় তা নিয়ে শিক্ষাবিদদের সঙ্গে কথা বলার পরামর্শ দিয়েছেন তিনি।

তথ্যমতে, প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় জিপিএ-৫ পেতে শিক্ষার্থী আর অভিভাবকদের চিন্তার কমতি থাকে না। সর্বোচ্চ জিপিএ পেতে ছাত্র-ছাত্রীদের পাশাপাশি অভিভাবকদের মধ্যেও শুরু হয় অসুস্থ প্রতিযোগিতা। জিপিএ-৫ পেতে ক্লাসের বাইরে প্রাইভেট, টিউশনি আর কোচিংয়ে নির্ভরতা বাড়ে শিক্ষার্থীদের। এ অসুস্থ প্রতিযোগিতা বন্ধের জন্য শিক্ষাবিদ ও সচেতন অভিভাবকরা প্রাথমিক সমাপনী পরীক্ষা বন্ধের কথা বলে আসছিলেন দীর্ঘদিন ধরে। তবে সরকার মনে করছে, মূল্যায়ন পদ্ধতি পরিবর্তন করলেই এ অসুস্থ প্রতিযোগিতা বন্ধ করা যাবে।

গণশিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, আগামী বছর থেকে প্রথম থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত আর কোনো চূড়ান্ত পরীক্ষা থাকবে না স্কুলগুলোতে। আর চলমান শিক্ষা বছরে ১০০ থেকে ১৫০ প্রাথমিক বিদ্যালয়ে পরীক্ষামূলকভাবে এ পদ্ধতি চালু করা হচ্ছে। এসব স্কুল থেকে পরীক্ষালব্ধ ফলাফল থেকে আগামী শিক্ষাবছর থেকে সারা দেশের প্রাথমিক বিদ্যালয়গুলোতে এ প্রক্রিয়া চালু করা হবে।

প্রাথমিক ও গণশিক্ষা সচিব মো. আকরাম-আল-হোসেন এ প্রসঙ্গে বাংলাদেশ প্রতিদিনকে বলেন, প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় কীভাবে মূল্যায়ন পদ্ধতির পরিবর্তন আনা যায় সে ব্যাপারে চিন্তাভাবনা চলছে। শিগগিরই এ ব্যাপারে করণীয় নির্ধারণ করে কমিটি গঠন করা হবে। এ ছাড়া চলমান শিক্ষাবছরে ১০০ থেকে ১৫০ প্রাথমিক বিদ্যালয়ে পরীক্ষামূলকভাবে এ পদ্ধতি চালু করা হচ্ছে। এরই মধ্যে স্কুলগুলোতে এ ব্যাপারে ট্রেনিং দেওয়া হচ্ছে শিক্ষকদের। আগামী শিক্ষাবছর ২০২১ থেকে প্রথম থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত সারা দেশের প্রাথমিক বিদ্যালয়ে কোনো চূড়ান্ত পরীক্ষা থাকবে না। বার্ষিক পরীক্ষার বদলে ক্লাসে ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে শিশু শিক্ষার্থীদের পরবর্তী শ্রেণিতে ওঠার সুপারিশ করা হবে।

জানা গেছে, এ শিক্ষা পদ্ধতি চালু করতে আগামী বছরের জন্য প্রথম থেকে তৃতীয় শ্রেণির কারিকুলাম পরিবর্তনেরও কাজ চলছে। নতুন কারিকুলাম মেনে নতুন পাঠ্যবই অনুযায়ী পাঠদান করা হবে প্রাথমিক বিদ্যালয়গুলোতে।

সর্বশেষ খবর