বুধবার, ৮ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

রেমিট্যান্স প্রণোদনা সাড়ে ৭০০ কোটি টাকা ছাড় করার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

রেমিট্যান্সে ২ শতাংশ হারে ঘোষিত প্রণোদনার সাড়ে ৭০০ কোটি টাকা ছাড় করার নির্দেশনা দিয়েছে অর্থবিভাগ। দুই-এক দিনে এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করা হবে। অবশ্য চলতি অর্থবছরে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের ওপর এখন পর্যন্ত ১৫০০ কোটি টাকা প্রণোদনা জমা হয়েছে। এ অর্থ বাংলাদেশ ব্যাংক এক কিস্তিতে ছাড়ের অনুরোধ জানালেও অর্থবিভাগ তা দুই কিস্তিতে ছাড় করার সিদ্ধান্ত নিয়েছে। যার প্রথম কিস্তি চলতি সপ্তাহেই ছাড় করা হতে পারে। অর্থবিভাগ সূত্রে এসব তথ্য জানা গেছে। সূত্রমতে, বৈধ পথে রেমিট্যান্স পাঠানো উৎসাহিত করতে সরকার ২ শতাংশ প্রণোদনার ঘোষণা দেয়। পরে বাংলাদেশ ব্যাংক এর জন্য একটি নীতিমালা করে। নীতিমালা অনুযায়ী, দেড় লাখ টাকা পর্যন্ত প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সে প্রণোদনার ক্ষেত্রে কোনো প্রশ্ন করবে না ব্যাংকগুলো। দেড় লাখ টাকার বেশি আয় এলে প্রয়োজনীয় নথিপত্র জমা সাপেক্ষে প্রণোদনা পাবেন গ্রাহকরা। এছাড়া গত অক্টোবর মাসে তিন দফায় প্রায় ২৫ পয়সার মতো টাকার অবমূল্যায়ন করেছে কেন্দ্রীয় ব্যাংক। আর নভেম্বরে দুই দফায় করা হয়েছে আরও ১৫ পয়সার মতো। সবমিলে নভেম্বর ও ডিসেম্বর এই দুই মাসে পাঁচ দফায় ৩৫ পয়সার মতো কমানো হয়েছে। ফলে বর্তমানে প্রতি ডলারের বিপরীতে ৮৪ টাকা ৯০ পয়সা মিলছে।

এতে রেমিট্যান্স আগের সব রেকর্ড ভেঙে দিচ্ছে। চলতি অর্থবছরের জুলাই-নভেম্বর পর্যন্ত সময়ে রেমিট্যান্স পাঠানোর পরিমাণ ছিল ৭ হাজার ৭১৪ দশমিক ১৯ মিলিয়ন ডলার। গত অর্থবছর একই সময়ে এর পরিমাণ ছিল ৬ হাজার ২৮৮ দশমিক ৪৪ মিলিয়ন ডলার। অর্থাৎ গত অর্থবছরের তুলনায় রেমিট্যান্স ২৩ শতাংশ বেশি পাঠানো হয়েছে।

রেমিট্যান্স প্রণোদনার অর্থ ছাড়ে সবচেয়ে এগিয়ে আছে ইসলামী ব্যাংক। ব্যাংকটি ২৭১ কোটি ২ লাখ ৫৭ হাজার ৭৮৯ টাকা প্রবাসীদের প্রণোদনা দিয়েছে। এরপরই রয়েছে অগ্রণী ব্যাংক। তৃতীয়তে রয়েছে ডাচ-বাংলা ব্যাংক। তালিকার চতুর্থে রয়েছে সোনালী ব্যাংক।

সর্বশেষ খবর