বৃহস্পতিবার, ৯ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

প্রবীণ-নবীনের ভোটযুদ্ধ

সাইদুল ইসলাম, চট্টগ্রাম

প্রবীণ-নবীনের ভোটযুদ্ধ

চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও) আসনের উপনির্বাচনে এবার প্রবীণ-নবীনের ভোটযুদ্ধ শুরু হয়েছে। আওয়ামী লীগ প্রার্থী বর্ষীয়ান নেতা মুক্তিযোদ্ধা মোছলেম উদ্দিন আহমদ ও তারুণ্যদীপ্ত বিএনপি প্রার্থী আবু সুফিয়ানের মধ্যে চলছে হাড্ডাহাড্ডি প্রচার-লড়াই। নৌকা-ধানের শীষের দুই প্রার্থীর সমর্থক ছাড়াও তৃণমূলের সাধারণ মানুষ যোগ দিয়েছেন প্রচার-প্রচারণায়। শহর-গ্রাম মিলেই এ আসনের প্রতিটি এলাকার চায়ের দোকান থেকে শুরু করে বিভিন্ন স্থানে মানুষের মাঝে আলোচনা শুধুই নির্বাচন ঘিরে। আওয়ামী লীগ সমর্থিতসহ অধিকাংশ সাধারণ ভোটার বলছেন, সরকারি দলের এমপি নির্বাচিত হলে আলোচিত কালুরঘাট সেতুসহ এলাকার উন্নয়নের গতি আরও বেড়ে যাবে। অন্যদিকে বিএনপি সমর্থকরা বলছেন, সরকার শুধুই আশার বাণী দিয়ে যাচ্ছে, উন্নয়নের নামে হরিলুট করছে। সাধারণ মানুষের আশা-আশাক্সক্ষার প্রতিফলন ঘটছে না। তাই সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে বিএনপি প্রার্থীর পক্ষে সাধারণ মানুষ ভোট দেবেন।

জানা গেছে, মোছলেম উদ্দিন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছিলেন দীর্ঘ সময়। আখতারুজ্জামান চৌধুরী মারা যাওয়ার পর তিনি সভাপতি নির্বাচিত হন। অন্যদিকে তারুণ্যদীপ্ত বিএনপি প্রার্থী আবু সুফিয়ান চট্টগ্রাম মহানগর বিএনপির সিনিয়র সহসভাপতির পাশাপাশি চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্‌বায়ক। বোয়ালখালীর তরুণ সংগঠক চৌধুরী লোকমান বলেন, ‘দীর্ঘদিন বোয়ালখালীর মানুষ এলাকার সংসদ সদস্য দেখেননি। সে কারণেই দক্ষিণ চট্টগ্রামের সাধারণ মানুষের প্রাণের দাবি সেই কালুরঘাট সেতুর উন্নয়ন নিয়ে নানা প্রশ্ন উঠেছিল। বছরের পর বছর ধরে আমরা অবহেলিত। শুধুই আশার বাণী শুনতে হয়।’ ইসলামিক ফ্রন্ট প্রার্থীর ২১ দফা ইশতেহার ঘোষণা : চট্টগ্রাম-৮ উপনির্বাচনে ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের মনোনীত প্রার্থী দলের ভাইস চেয়ারম্যান অধ্যক্ষ এস এম ফরিদ উদ্দীন অগ্রাধিকার ভিত্তিতে কালুরঘাট সেতু নির্মাণ দ্রুত বাস্তবায়নে কার্যকর উদ্যোগ গ্রহণ, কর্ণফুলী নদীর নাব্য রক্ষা, অবৈধ দখল উচ্ছেদ ও পানিদূষণ থেকে রক্ষায় কার্যকর পদক্ষেপ গ্রহণ, রোহিঙ্গাদের কোথাও স্থায়ী বসবাসের সুযোগ না দেওয়া, বন্যহাতির আক্রমণ বন্ধে ব্যবস্থা গ্রহণসহ ২১ দফা ইশতেহার ঘোষণা করেছেন। গতকাল দুপুরে নগরের একটি মিলনায়তনে এ ইশতেহার ঘোষণা করা হয়। এ সময় ইসলামিক ফ্রন্টের ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট এম আবু নাছের তালুকদার, সিনিয়র যুগ্মমহাসচিব এম সোলায়মান ফরিদ, যুগ্মমহাসচিব স ম হামেদ হোসাইন, চট্টগ্রাম নগর সভাপতি এইচ এম মুজিবুল হক শুক্কুর, ছাত্রনেতা আহমদ রেজা প্রমুখ উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে ঘোষিত ইশতেহারে আছে, বোয়ালখালী অংশের প্রত্যন্ত অঞ্চলে গ্যাস সংযোগের উদ্যোগ, কর্ণফুলী তীরবর্তী জনগোষ্ঠীকে ভাঙনের কবল থেকে রক্ষা, সংসদীয় ৮ আসনের সব শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার পরিবেশ উন্নত করা, পরিকল্পিত শিল্পাঞ্চল গড়ে তোলা, চট্টগ্রাম শহর থেকে ভাঙারজুড়ি পর্যন্ত বাস চলাচলের ব্যবস্থা, প্রতি ওয়ার্ড ও ইউনিয়নে একটি করে মসজিদকে ইসলামিক ফাউন্ডেশনের আওতায় আনা, একটি করে মডেল মসজিদ প্রতিষ্ঠা, জনগণের স্বাস্থ্যসেবার উন্নয়নে বোয়ালখালীর বিদ্যমান স্বাস্থ্য কেন্দ্রের শয্যা বৃদ্ধিকরণ, বহদ্দারহাট থেকে কালুরঘাট ব্রিজ পর্যন্ত সড়ক সংস্কার, জলাবদ্ধতা নিরসনে ব্যবস্থা নেওয়া, সৌহার্দ্যপূর্ণ রাজনৈতিক পরিবেশ তৈরি, বোয়ালখালীকে উপশহর হিসেবে গড়তে পদক্ষেপ গ্রহণ।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর