বৃহস্পতিবার, ৯ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

প্রধানমন্ত্রীর বক্তব্যে জাতি ক্ষুব্ধ হতাশ

-মির্জা ফখরুল

নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্যে জাতি ‘হতাশ’ বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে যে ভাষণ দিয়েছেন তাতে জাতি হতাশ ও ক্ষুব্ধ। বর্তমানে প্রধান সংকট হলো রাজনৈতিক। এ নিয়ে প্রধানমন্ত্রী কিছুই বলেননি। সরকার অবৈধভাবে ক্ষমতা দখল করে বসে আছে। জাতির প্রত্যাশা ছিল, প্রধানমন্ত্রী এসব সংকট নিরসনের একটি দিকনির্দেশনামূলক বক্তব্য দেবেন। তিনি একটি নিরপেক্ষ সরকারের অধীনে, নিরপেক্ষ নির্বাচন কমিশনের পরিচালনায় একটি নতুন নির্বাচনের কথা বলবেন। কোনোটাই তিনি করেননি। গতকাল বিকালে নয়াপল্টনে বিএনপি কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে এক প্রতিক্রিয়ায় তিনি এসব কথা বলেন। প্রধানমন্ত্রীর বক্তব্যে জনগণ ভরসা রাখতে পারছে না বলে মন্তব্য করেন বিএনপি মহাসচিব। তিনি বলেন, বক্তব্যের মধ্যে তিনি যে ভরসা রাখতে বলেছেন, সেই ভরসা মানুষ কোত্থেকে রাখবে। অর্থনীতি চরমভাবে নিচে নেমে গেছে।

যে অর্থনীতির বর্ণনা তিনি দিয়েছেন তার ভাষণের মধ্যে, সেই ভাষণের ঠিক উল্টোটা চলছে। ব্যাংকগুলো ভেঙে পড়ছে। মানুষ আস্থা রাখবে কোথায়? সাধারণ মানুষের আয় কমে যাচ্ছে, ব্যয় বাড়ছে। প্রত্যেকটি জিনিসের দাম বেড়েছে। এমন একটা জিনিস নেই যে, দাম বাড়েনি। সাধারণ মানুষের জীবন দুর্বিষহ হয়ে পড়েছে।

বাংলাদেশ এখন একটা রোল মডেল। এই রোল মডেল হচ্ছে- দুর্নীতি, দুঃশাসনের রোল মডেল। প্রধানমন্ত্রীর ভাষণ সম্পর্কে তিনি আরও বলেন, শেখ হাসিনা নিজের একটা আত্মতুষ্টি পাওয়ার জন্য এই ভাষণ দিয়েছেন। সরকার জনগণের কাছ থেকে দূরে সরে গেছে। জনগণের ভাষা তারা বুঝতে পারছেন না, জনগণের আওয়াজ যে তারা শুনতে পারছেন না-এই বক্তব্য তারই প্রমাণ।

সর্বশেষ খবর