বৃহস্পতিবার, ৯ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা
চট্টগ্রাম-৮ উপনির্বাচন

ইভিএমে জাল ভোটের সুযোগ নেই : সিইসি

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা বলেছেন, ইভিএমই একমাত্র উপায় যেখানে জাল ভোট দেওয়ার কোনো সুযোগ নেই। একবার ভোট দিলে তিনি আবার ভোট দিতে পারবেন না। এ ছাড়া নির্বাচন যাতে সুষ্ঠু হয়, কারচুপি না হয়, ব্যালট ছিনতাই না হয় এবং যারা নির্বাচন পরিচালনা করবেন, তাদের পরিশ্রম যাতে লাঘব হয়, সে চিন্তা করেই ইভিএম করেছি। ইভিএম যদি চালু     থাকে, তাহলে এক সময় নির্বাচন নিয়ে আর কোনো অভিযোগও আসবে না।

নির্বাচনী সংস্কৃতি নানাভাবে প্রশ্নবিদ্ধ ছিল। যদি ইভিএম চালু করতে পারি, এ সংস্কৃতি থেকে বেরিয়ে আসতে পারব। গতকাল চট্টগ্রাম সার্কিট হাউসে চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও) আসনের উপনির্বাচন নিয়ে আইনশৃঙ্খলা সংক্রান্ত মতবিনিময় সভায় এ কথা বলেন সিইসি। তিনি বলেন, যেহেতু ইভিএমে নির্বাচন হবে, তাই সংঘাতের কোনো শঙ্কা নেই। তাই আইনশৃঙ্খলা বাহিনীর সংখ্যাও যৌক্তিকভাবে কমানো হবে।

ইভিএমের মাধ্যমে নির্বাচন করায় ব্যালট বাক্স ছিনতাই-কারচুপির কোনো সুযোগ না থাকায় আইনশৃঙ্খলা বাহিনীর সংখ্যাও কমানোর পক্ষে মত সিইসির। ইভিএমে ২৫ শতাংশ ভোট প্রিসাইডিং অফিসারের দেওয়ার সুযোগ আছে প্রসঙ্গে সিইসি বলেন, এটা হলো একবার চাঁদে ছবি দেখার গুজব ছড়ানো হয়েছিল, সেটার মতো। প্রার্থীদের অভিযোগ বিষয়ে তিনি বলেন, নির্বাচন নিয়ে ভোটারদের পুরোপুরি সন্তুষ্ট করা যাবে না। অভিযোগের ভিত্তি আছে কি না দেখতে হবে। যদি নির্বাচন প্রতিদ্ব›িদ্বতামূলক না হয়, যদি সব দল অংশগ্রহণ না করে, প্রতিযোগিতা না হয় তখন ভোটার সংখ্যা কম হয়। মতবিনিময় সভায় নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব মো. মোখলেসুর রহমান, বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান, সিএমপির অতিরিক্ত কমিশনার আমেনা বেগমসহ র‌্যাব-বিজিবি, আনসার, জেলা ও উপজেলা প্রশাসন এবং নির্বাচনী দায়িত্ব পালনকারী কর্মকর্তারা ছিলেন। প্রধান নির্বাচন কমিশনার নির্বাচনে দায়িত্ব পালনকারীদের প্রশিক্ষণে অংশগ্রহণ ও বিভিন্ন প্রার্থীদের সঙ্গেও মতবিনিময় করেন।

সর্বশেষ খবর