বুধবার, ১৫ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা
সংসদে তথ্য

রেলের ৩ হাজার ৬১৪ একর জমি বেদখলে

নিজস্ব প্রতিবেদক

১৯৭২ সালে বাংলাদেশ রেলওয়ের ভূমির পরিমাণ ছিল ৬০ হাজার ৪০৫.৮৫ একর। বর্তমানে তা ৬১ হাজার ৮২০.৩৫ একর। এসব ভূমির মধ্যে রেলের দখলে রয়েছে ৫৮ হাজার ৬০৬.৫৭ একর। সে হিসাবে প্রায় ৩ হাজার ৬১৪ একর জমি বেদখলে রয়েছে। তবে ১৯৭৫ সাল থেকে এ পর্যন্ত লিজ দেওয়া রেলের জমি বেহাত হয়নি। ২০০৬-০৭ অর্থবছর থেকে ২০১৮-১৯ অর্থবছর পর্যন্ত লিজ থেকে রেলওয়ে আয় করেছে ৪৫৯ কোটি ৩৪ লাখ ৯৩ হাজার ৪৯০ টাকা। একাদশ সংসদের ষষ্ঠ ও চলতি বছরের প্রথম অধিবেশনের গতকালের বৈঠকে মো. মোজাফফর হোসেনের (জামালপুর-৫) লিখিত প্রশ্নের জবাবে রেলমন্ত্রীর পক্ষে কৃষিমন্ত্রী আবদুর রাজ্জাক সংসদে এসব তথ্য জানান। রেলমন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন সংসদে অনুপস্থিত ছিলেন। এর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বিকাল সোয়া ৪টায় অধিবেশন শুরু হয়। রেলে ৩৬টি উন্নয়ন প্রকল্প অন্তর্ভুক্ত রয়েছে : শহীদুজ্জামান সরকারের এক প্রশ্নের জবাবে রেলমন্ত্রীর পক্ষে কৃষিমন্ত্রী আবদুর রাজ্জাক বলেন, ২০১৯-২০ অর্থবছরে এডিপিতে রেলওয়েতে ৩৩টি বিনিয়োগ প্রকল্প, তিনটি কারিগরি সহায়তা প্রকল্পসহ ৩৬টি উন্নয়ন প্রকল্প অন্তর্ভুক্ত রয়েছে।

এসব প্রকল্প বাস্তবায়িত হলে রেলের আওতায় ৫৫০টি মিটারগেজ ও ১৫০টি ব্রডগেজ যাত্রীবাহী কোচ এবং ১০০টি মিটারগেজ ও ৪০টি ব্রডগেজ ডিজেল ইলেকট্রিক লোকোমোটিভ ক্রয় করা হবে।

ঢাকা-কিশোরগঞ্জ বিশেষ রেল সার্ভিস দ্রুত চালু হবে : জাতীয় পার্টির এমপি মুজিবুল হক চুন্নুর এক সম্পূরক প্রশ্নের জবাবে রেলমন্ত্রীর পক্ষে আবদুর রাজ্জাক বলেন, ঢাকা থেকে কিশোরগঞ্জ পর্যন্ত একটি বিশেষ রেল সার্ভিস দ্রুত চালু হবে। বিএনপির সংরক্ষিত এমপি রুমিন ফারহানার সম্পূরক প্রশ্নের জবাবে তিনি বলেন, বিদেশি দাতা সংস্থাদের প্রেসক্রিপশন অনুযায়ী বিএনপি-জামায়াত (২০০১-০৬) জোট সরকার রেল বন্ধ করে দেওয়ার চেষ্টা করেছিল। কিন্তু সরকারের পটপরিবর্তনে আওয়ামী লীগ ক্ষমতায় এসে রেলকে রক্ষা করে। বর্তমানে এর ক্ষেত্র বেড়েছে। তবে লাভ-অলাভজনক বিবেচনায় এটি আকস্মিকভাবে সিদ্ধান্ত নিয়ে বেসরকারি খাতে ছেড়ে দেওয়া সঠিক হবে না। তবে বিমানকে বেসরকারি খাতে লিজ দেওয়া হয়েছে।

বিএনপির হারুনুর রশীদের সম্পূরক প্রশ্নের জবাবে রেলমন্ত্রীর পক্ষে কৃষিমন্ত্রী আবদুর রাজ্জাক বলেন, রেলের পতিত জমিগুলোকে খাস খতিয়ানভুক্ত করে সেখান থেকে সরকারি বা বেসরকারি প্রতিষ্ঠান করার জন্য বিশেষভাবে লিজ দেওয়ার বিষয় বিবেচনা করা যেতে পারে। বিএনপির এমপির এই প্রশ্নের জন্য ধন্যবাদ জানিয়ে ড. আবদুর রাজ্জাক বলেন, ‘আপনারা নিয়মিত সংসদে এসে এমন গঠনমূলক প্রস্তাব দিলে জনগণ উপকৃত হয়। কিন্তু আপনারা তো সংসদে আসেন না। ২০১৪ সালের নির্বাচনে এলেন না। সংসদে এলে জনগণের পক্ষে কথা বললে আপনারাই লাভবান হতেন।’

সর্বশেষ খবর