বৃহস্পতিবার, ১৬ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা
ঘটছে দুর্ঘটনা

৮টা বাজতেই ট্রাকের দখলে নগরের সড়ক

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

৮টা বাজতেই ট্রাকের দখলে নগরের সড়ক

রাত ৮টা বাজতেই সিলেট নগরের গুরুত্বপূর্ণ সড়কগুলো চলে যায় ট্রাকের দখলে। ভোলাগঞ্জ ও জাফলং থেকে পাথর নিয়ে শত শত ট্রাক ঢোকে নগরে। অতিরিক্ত পাথরবোঝাই এসব ট্রাক বেপরোয়া গতিতে নগরের রাস্তা দিয়ে চলতে গিয়ে প্রায়ই ঘটাচ্ছে দুর্ঘটনা। ঘটছে প্রাণহানি। অতিরিক্ত পণ্য পরিবহনের কারণে ক্ষতিগ্রস্ত হচ্ছে নগরের সড়কগুলোও। সিটি করপোরেশন এসব ট্রাকের বিরুদ্ধে অ্যাকশনে নামলেও পুলিশের নিষ্ক্রিয়তায় বন্ধ হচ্ছে না অতিরিক্ত মালবোঝাই ট্রাক চলাচল। গত মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে নগরের সুবিদবাজারে বেপরোয়া ট্রাক রিকশাকে ধাক্কা দিলে গুরুতর আহত হন মুনতাহা আকতার তানিয়া (২৭) নামে এক গৃহবধূ। আশঙ্কাজনক অবস্থায় তাকে ওসমানী মেডিকেলে ভর্তি করা হলে রাত সাড়ে ৯টায় তিনি মৃত্যুবরণ করেন। এ ঘটনায় ট্রাক ও চালককে আটক করে পুলিশে দিয়েছে জনতা।

এর আগে ১৯ ডিসেম্বর রাতে নগরের আম্বরখানায় পাথরবোঝাই বেপরোয়া ট্রাক মোটরসাইকেলকে ধাক্কা দিলে গুরুতর আহত হন ১০ নম্বর ওয়ার্ড ছাত্রলীগ সভাপতি আকাশ ঘোষ ও মদন মোহন কলেজ ছাত্রলীগ নেতা আরিয়ান খান তালহা। এর মধ্যে আকাশ ঘোষকে পঙ্গুত্ববরণ করতে হয়েছে। হতাহতের ঘটনা ছাড়াও অতিরিক্ত মালবোঝাই ট্রাক চলাচলের কারণে নগরের রাস্তাগুলোও নষ্ট হচ্ছে বলে অভিযোগ করছে    সিটি করপোরেশন। গত ১ জানুয়ারি দিবাগত রাতে নগরের মিরের ময়দানে রাস্তা দেবে আটকে যায় অতিরিক্ত পাথরবোঝাই ট্রাক। ওই রাতে সিটি মেয়র আরিফুল হক চৌধুরী অভিযান চালিয়ে সাতটি ট্রাক আটক করে নগর ভবনে নিয়ে যান। পরদিন প্রতিটি ট্রাককে ১০ হাজার টাকা করে জরিমানা করে ছেড়ে দেওয়া হয়। এর পরদিন রাতেও মিরের ময়দানে আরেকটি ট্রাক রাস্তা ভেঙে দুর্ঘটনায় পতিত হয়। ওই রাতেও মেয়র কয়েকটি ট্রাকের কাগজপত্র জব্দ করেন। কিন্তু সিটি করপোরেশনের এ অভিযানের পরও বন্ধ হচ্ছে না নগরের ভিতর দিয়ে অতিরিক্ত পণ্যবোঝাই ট্রাক চলাচল। দুর্ঘটনা এড়াতে রাত ১০টার আগে নগরের ভিতরের রাস্তা দিয়ে ট্রাক চলাচল নিষিদ্ধ করা হয়। জাফলং থেকে পাথর নিয়ে আসা ট্রাক শাহপরান সেতু ও ভোলাগঞ্জ থেকে আসা ট্রাকগুলো টুকের বাজার সেতু ব্যবহার করে সিলেট-ঢাকা হাইওয়েতে ওঠার কথা। কিন্তু টোল ফাঁকি দেওয়ার জন্য জাফলং ও ভোলাগঞ্জ থেকে পাথর নিয়ে আসা ট্রাকগুলো সিলেট নগরের ভিতর দিয়ে এসে শাহজালাল সেতু ব্যবহার করে। ফলে প্রায়ই দুর্ঘটনা ঘটে।

 সিলেট সিটি মেয়র আরিফুল হক চৌধুরী জানান, সিলেট নগরের ভিতর দিয়ে অতিরিক্ত পাথরবোঝাই ট্রাক চলাচল বন্ধের জন্য বহুবার পুলিশকে জানানো হয়েছে। কিন্তু তারা কোনো পদক্ষেপ নিচ্ছে না। ফলে একদিকে যেমন দুর্ঘটনা ঘটছে অন্যদিকে নগরের রাস্তা ক্ষতিগ্রস্ত হচ্ছে। মেয়র জানান, একেকটি ট্রাক ২০-২৫ টন পাথর নিয়ে নগরের ভিতরের রাস্তা দিয়ে চলাচল করে। ফলে রাস্তা দ্রুত নষ্ট হচ্ছে।

অতিরিক্ত পাথরবোঝাই ট্রাক চলাচল বন্ধে পুলিশের পদক্ষেপ সম্পর্কে জানতে সিলেট মহানগর পুলিশের উপকমিশনার (ট্রাফিক) ফয়সল মাহমুদের সঙ্গে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর