বৃহস্পতিবার, ১৬ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

বাণিজ্য মেলায় চলছে অফারের ছড়াছড়ি

নিজস্ব প্রতিবেদক

ক্রেতা-দর্শনার্থীর ঢলে জমজমাট হয়ে উঠেছে বাণিজ্য মেলা। চলছে বিভিন্ন কোম্পানির অফারের ছড়াছড়ি। মূল্যছাড়, গিফট হ্যাম্পার কিংবা আগে এলে আগে পাবেন- এমন লোভনীয় অফার লুফে নিচ্ছেন ক্রেতারা। মেলায় দিনভর বিকিকিনিতে ব্যস্ত সময় পার করছেন ক্রেতা ও বিক্রেতারা।

রাজধানীর শেরেবাংলানগরে বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) আয়োজিত মাসব্যাপী ২৫তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা (ডিআইটিএফ-২০২০) ঘুরে গতকাল এ চিত্র পাওয়া গেছে। প্রতিবারের মতো এবারও মেলায় ক্রেতা-দর্শনার্থীদের আকৃষ্ট করতে নিত্যনতুন ছাড়, অফার এনেছেন বিক্রেতারা। ফলে পর্যাপ্ত ক্রেতা-দর্শনার্থীর আগমন ও পণ্য বিক্রি বাড়ায় জমে উঠেছে মেলা।

সরেজমিন দেখা গেছে, ১৫তম দিনে আরও নতুন নতুন অফার নিয়ে এসেছেন বিক্রেতারা। সবচেয়ে বেশি ছাড় দেওয়া হচ্ছে গৃহপণ্য, পোশাক, ক্রোকারিজ, প্লাস্টিক পণ্যে। ছাড় রয়েছে ফার্নিচার, জুয়েলারি, মসলাজাতীয় পণ্যে। যত অফার : এবার বাণিজ্য মেলায় খাদ্যপণ্যে ধামাকা অফার দিয়েছে দেশের শীর্ষ শিল্পোদ্যোক্তা পরিবার বসুন্ধরা গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান বসুন্ধরা ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেড। প্রতিষ্ঠানটি মেলায় ক্রেতাদের জন্য বিভিন্ন প্যাকেজ নিয়ে হাজির হয়েছে। এতে ক্রেতারাও সাড়া দিয়েছেন। বসুন্ধরার গুণগতমানের পণ্য কিনতে স্টলে ভিড় করছেন ক্রেতা-দর্শনার্থীরা। স্টলে বসুন্ধরার তেল, সেমাই, আটা, ময়দা, সুজি, নুডলস, টিস্যু, পাস্তা, রুটি, কয়েলসহ নানা পণ্য নিয়ে ক্রেতাদের জন্য সাজানো হয়েছে আকর্ষণীয় প্যাকেজ। একসঙ্গে প্যাকেজ কিনলে প্যাকেজ-ভেদে ২০ থেকে ৫০ শতাংশ অর্থ সাশ্রয় হচ্ছে ক্রেতার।

 তেল, আটা, ময়দাসহ প্যাকেজ কম্বো সাজানো হয়েছে। এসব পণ্যের বাজারমূল্য ৩৯৬ টাকা, কিন্তু বাণিজ্য মেলায় ৩২০ টাকায় এসব পণ্য কিনতে পারছেন গ্রাহক। এর সঙ্গে উপহার হিসেবে থাকছে বাটি, ঝুড়ি ও টিফিন বক্স।

এ প্রসঙ্গে বসুন্ধরা ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেডের ব্র্যান্ড প্রমোটার মিতু বলেন, ‘বসুন্ধরা পণ্যে মানুষের অনেক আস্থা। এজন্য মেলায় ভালো সাড়া পাওয়া যাচ্ছে। আমরা মেলায় গ্রাহকদের জন্য নানা অফার এনেছি। ক্রেতারাও ব্যাপক আগ্রহ দেখাচ্ছেন আমাদের খাদ্যপণ্যে।’

এবার বাণিজ্য মেলায় পণ্যসামগ্রীর পসরা সাজিয়ে বসেছে রিংগো লিমিটেড। প্রতিষ্ঠানটির স্টলে কথা হয় গৃহিণী সুমিতা রানীর সঙ্গে। তিনি বলেন, ‘আমি বেশ কয়েকটি গৃহপণ্য-সামগ্রী কিনেছি। এর মধ্যে অন্যতম রিংগো রুটি মেকার। মূলত দাম কম ও মূল্যছাড় পাওয়ায় পণ্যগুলো কিনেছি।’ এ প্রসঙ্গে রিংগো লিমিটেডের চেয়ারম্যান শাহাব উদ্দিন বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘এবার আমরা পাঁচটি স্টলে পণ্যসামগ্রী বিক্রি করছি। ক্রেতাদের ভালো সাড়াও পাওয়া যাচ্ছে। আমাদের প্রতিটি পণ্যের সঙ্গে ৬৫০ টাকার গিফট হ্যাম্পার রয়েছে। এর সঙ্গে আরও আছে ১ হাজার টাকার বিশেষ মূল্যছাড়।’

এবার মেলায় শুরু থেকে তিনটি অফার রেখেছে পোশাক প্যাভিলিয়ন ছোঁয়া কালেকশন। তাদের তিন অফারের মধ্যে রয়েছে গোল্ডেন অফার, ফ্যামিলি অফার ও প্রিন্ট অফার। এসব অফারের মাধ্যমে একজন ক্রেতা মাত্র ৭০০ টাকায় তিনটি থ্রি-পিস কিনতে পারছেন। এ ছাড়া প্রিন্ট ও ফ্যামিলি অফারে পোশাক কিনলে থাকছে আকর্ষণীয় ছাড়।

মেলায় প্রথমবারের মতো এসেছে স্মার্ট ফার্নিচার নির্মাতা প্রতিষ্ঠান ইশো। তাদের রয়েছে অত্যাধুনিক ডিজাইনের ব্লুটুথ অটোম্যান ফার্নিচার। ইশোর ২৫ হাজার টাকার বেশি পণ্য কিনলে ১০ শতাংশ ছাড় ও ৫০ হাজার টাকার বেশি পণ্য কিনলে ২০ শতাংশ ছাড় রয়েছে। এ প্রসঙ্গে ডেকো ইশো গ্রুপের পরিচালক রায়ানা হোসেন বলেন, ‘আমরা গ্রাহকদের জন্য অত্যাধুনিক ডিজাইনের ব্লুটুথ অটোম্যান সিরিজের ফার্নিচার নিয়ে এসেছি, যা গ্রাহকদের মধ্যে এক অন্যরকম অভিজ্ঞতা নিয়ে আসবে।’

ক্রোকারিজ পণ্যের বিদেশি ব্র্যান্ড মিয়াকোর পণ্য কিনলেই ক্রেতা পাচ্ছেন ছাড়, উপহার। বিভিন্ন পণ্যে ৫ থেকে ১০ শতাংশ ছাড় দেওয়া হচ্ছে। তা ছাড়া নির্দিষ্ট কিছু পণ্য কিনলে মিলছে বিশেষ অফার, যার মাধ্যমে কিছু পণ্য ফ্রি দেওয়া হচ্ছে। মেলায় প্লাস্টিক ফার্নিচার ও অন্যান্য ফার্নিচার কিনে বিকাশ দিয়ে পেমেন্ট করলে পাওয়া যাচ্ছে ১০ শতাংশ পর্যন্ত ক্যাশব্যাক। ছাড় ও অফার মিলছে ইরানি প্যাভিলিয়নে মসলাজাতীয় পণ্যে। বিশেষ অফার নিয়ে হাজির হয়েছে ঝুমকা। তাদের এখান থেকে জুয়েলারি পণ্য কিনলেই ক্রেতা পাবেন এ অফার। তবে আগেই অফারের বিষয়ে জানাতে নারাজ স্টলটি। মেলায় খাদ্যপণ্যে পাওয়া যাচ্ছে বিশেষ অফার। বিস্কুট, নুডলস, কেক, চিপস কিনলে পণ্যভেদে পাওয়া যাচ্ছে শতভাগ ছাড়। অর্থাৎ একটি পণ্য কিনলে আরও একটি পণ্য ফ্রি। খাদ্যপণ্যের প্রায় প্রতিটি স্টলে চলছে এসব ছাড়-অফার। এবার মেলায় ইলেকট্রনিক্স পণ্যে বিশেষ ছাড় আর অফার দিচ্ছে ওয়ালটন, মিনিস্টার। স্মার্টফোনে ছাড়ের পাশাপাশি ইন্টারনেট ফ্রি দিচ্ছে মোবাইল ফোন কোম্পানি স্যামস্যাং।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর